দর্শক-দাঙ্গায় জীবন গেল এক পুলিশ কর্তার

ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

দর্শক-দাঙ্গায় জীবন গেল এক পুলিশ কর্তার

পরিবর্তন ডেস্ক ৩:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৮

print
দর্শক-দাঙ্গায় জীবন গেল এক পুলিশ কর্তার

ম্যাচ শুরুর তখনো ঘণ্টা দেড়েক বাকি। তখনই স্টেডিয়ামের বাইরে শুরু হয়ে যায় তুলকালাম কাণ্ড। মারামারিতে জড়িয়ে পড়েন দুই দলের সমর্থকরা। দর্শকদের সেই দাঙ্গা ঠেকাতে গিয়ে জীবন দিতে হলো এক পুলিশ কর্মকর্তাকে। অন্যদের নিরাপত্তা দিতে পারলেও নিজের জীবনের নিরাপত্তা দিতে পারেননি।

মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে গতকাল বৃহস্পতিবার রাতে স্পেনের বিলবাওয়ে। অ্যাথলেতিক বিলবাও ও স্পার্তাক মস্কোর মধ্যকার ইউরোপা লিগের শেষ ৩২ রাউন্ডের দ্বিতীয় লেগের ম্যাচের আগে। অ্যাথলেতিক বিলবাও ও স্পার্তাক মস্কোর সমর্থকদের মধ্যকার দাঙ্গার শঙ্কা আগে থেকেই ছিল। ফলে সম্ভাব্য দাঙ্গা-হাঙ্গামা ঠেকাতে আগে থেকেই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল।

অ্যাথলেতিক বিলবাওয়ের স্টেডিয়াম সান মেমেসের আশেপাশে গড়ে তোলঅ হয় কড়া নিরাপত্তা বেষ্ঠনি। তারপরও দাঙ্গা এড়ানো যায়নি। সেই রাশিয়া থেকে উড়ে আসা স্পার্তাক মস্কোর প্রায় দুইশ ‘আল্ট্রাস’ বা হুলিগান সমর্থক ঠিকই পুলিশের কড়া নজরদারিকে ফাঁকি দিয়ে হামলা চালায় বিলবাওয়ের সমর্থকদের উপর। বিলবাও সমর্থকদের উদ্দেশ্য করে গ্লাস ও ফ্লেয়ার ছোড়ে মারে।

বিলবাওয়ের সমর্থকরাও জবাব দিতে ভুলে করেনি। তবে দুই দলের সমর্থকদের কেউই গুরুতর আহত হননি। পরিস্থিতি জটিল হওয়ার আগেই দুই দলের সমর্থকদের বিচ্ছিন্ন করতে সক্ষম হয় পুলিশ। সেটা করতে গিয়েই ইনোসেন্দিও আলোনসো গার্সিয়া নামের ওই পুলিশ কর্তার মাথায় এসে লাগে একটা ফ্লেয়ার। সঙ্গে সঙ্গে জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়েন। দ্রুতই তাকে হাসপাতালে নেওয়া হয় বটে। কিন্তু জীবন বাচানো যায়নি।

ঘটনার জন্য বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। যার মধ্যে তিনজনই রাশিয়ান হুলিগান সমর্থক। দর্শক হাঙ্গামার এই ঘটনার জন্য স্প্যানিশ লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস স্পার্তাক মস্কোর হুলিগান সমর্থকদেরই দায়ী করেছেন।

নিহত পুলিশ অফিসারের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি তেবাস ফিফা ও উয়েফার দৃষ্টি আকর্ষণ করেছেন। দাবি করেছেন, স্পার্তাক মস্কোর এই উগ্রপন্থী সমর্থকদের কখনোই বাইরের কোনো দেশে খেলা দেখতে যাওয়ার অনুমতি দেওয়া ঠিক নয়।

এই ঘটনার পরও অবশ্য সান মেমেসে ম্যাচটা ঠিকই হয়েছে। তাতে ২-১ গোলে জয় পেয়েছে সফরকারী স্পার্তাক মস্কোই। তবে নিজেদের মাঠে ১-২ গোলের এই হারের পরও শেষ ষোলতে উঠে গেছে অ্যাথলেতিক বিলবাও। কারণ, গত সপ্তাহে স্পার্তাক মস্কোর মাঠে গিয়ে স্প্যানিশ ক্লাবটি প্রথম লেগে জিতেছিল ৩-১ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ৪-৩ অগ্রগামিতায় শেষ ষোলতে অ্যাথলেতিক বিলবাও।

জিতেও তাই স্পার্তাক মস্কোর খেলোয়াড়দের মাঠ ছাড়তে হয় হতাশা নিয়ে।

কেআর

 

 

 

 

 
.




আলোচিত সংবাদ