২১৫ মিলিয়ন ইউরোর ‘বেঞ্চ গরম’ বিলাসিতা!

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

২১৫ মিলিয়ন ইউরোর ‘বেঞ্চ গরম’ বিলাসিতা!

পরিবর্তন ডেস্ক ১:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৮

print
২১৫ মিলিয়ন ইউরোর ‘বেঞ্চ গরম’ বিলাসিতা!

সামর্থ থাকলে সাহস আপনাআপনিই বেড়ে যায়। তারপরও বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে সাহসটা যেন একটু বেশিই দেখাচ্ছেন। সাহস না বলে আসলে বিলাসিতা বলাই বেশি যুক্তি সংগত। ২১৫ মিলিয়ন ইউরোয় কেনা খেলোয়াড়দের দিয়ে বেঞ্চ গরম করানো বিলাসিতা নয় তো কি!

অনেক কাঠখড় পুড়িয়ে, ঢাক-ঢোল পিটিয়ে ফিলিপে কুতিনহো ও উসমানে ডেম্বেলেকে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। এউ দুজনের পেছনে কাতালন ক্লাবটিকে নগদই ঢালতে হয়েছে ২১৫ মিনিয়র ইউরো! দুজনের চুক্তির মোট অঙ্কটা তো আরও অনেক বেশি, ৩০৭ মিলিয়ন ইউরো।

ইউরোপের হাতে গোনা নামীদামী কয়েকটি ক্লাব বাদে বাকি দলগুলোর পুরো স্কোয়াড গঠনে মোট খরচও ২০০ মিলিয়ন ইউরোর কম! স্পেনের কথাই ধরুণ, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ বাদে লা লিগার বাকি ১৭ দল পুরো স্কোয়াড গড়তেও ২০০ মিলিয়ন খরচ করেনি। বা করতে পারেনি।

সেখানে ২১৫ মিলিয়ন ইউরোয় কেনা দুই ‘বাজির ঘোড়া’কে মাঠে ব্যবহার না করে ভালভার্দে দেখাচ্ছেন ‘বেঞ্চ গরম’ বিলাসিতা! গতকাল শনিবার রাতে এইবারের বিপক্ষে লিগ ম্যাচ ছিল বার্সেলোনার। ম্যাচে আরও অনেক খেলোয়াড়দের সঙ্গে এই ‍দুজনকেও বেঞ্চে বসিয়ে রাখেন ভালভার্দে।

কুতিনহো-ডেম্বেলে বেঞ্চে আরাম করে বসে উপভোগ করলেন সতীর্থ মেসি-সুয়ারেজদের খেলা। শুধু এই ম্যাচেই নয়, বার্সেলোনা কোচ ২১৫ মিলিয়ন ইউরোর দুই খেলোয়াড়কে দিয়ে ‘বেঞ্চ গরম’ বিলাসিতা হয়তো দেখাতে যাচ্ছেন আগামী মঙ্গলবারও।

মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোল’র প্রথম লেগে চেলসির মুখোমুখি হবে বার্সেলোনা। ম্যাচটি হবে চেলসির ঘরের মাঠ স্টাম্পফোর্ড ব্রিজে। ফুটবলবোদ্ধাদের ধারণা, চেলসির বিপক্ষে ম্যাচটিতেও বার্সেলোনা কোচ ২১৫ ইউরোয় বেঞ্চ গরম করবেন!

কারণটাও স্পষ্টই। জানুয়ারিতে বার্সেলোনায় কুতিনহো এরই মধ্যে এ মৌসুমে লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলে ফেলেছেন। তাই উয়েফার নিয়মের খড়্গে পড়ে তিনি বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবেন না। ফলে বাধ্য হয়েই মঙ্গলবার কুতিনহোকে দিয়ে বেঞ্চ গরম করাতে হবে বার্সা কোচকে।

আভাস ইঙ্গিতে স্পষ্ট, কুতিনহোর সঙ্গে সেই ম্যাচে ডেম্বেলেরও  জায়গা হবে বেঞ্চেই। কারণ, ভালভার্দে আভাস দিয়েছেন, এইবারের বিপক্ষে খেলানো একাদশ নিয়েই চেলসির বিপক্ষে মাঠে নামার ইচ্ছা তার।

চেলসির বিপক্ষে ডেম্বেলে খেলুক না খেলুক, সেটা বিষয় নয়। তবে ভালভার্দে অবশ্যই চরম সৌভাগ্যবান। কারণ, ফুটবল ইতিহাসে আর কোনো কোচই এতো দামের খেলোয়াড়দের দিয়ে একসঙ্গে বেঞ্চে গরম করার এমন উচ্চাবিলাসিতা দেখাতে পারেননি! কিন্তু ভালভার্দে তা দেখাতে পারছেন। এবং তাতে দলের কোনো ক্ষতিও হচ্ছে না। কোনো রকম বিতর্কও উঠছে না।

কি করে উঠবে! ২১৫ মিলিয়ন ইউরোর কুতিনহো-ডেম্বেলেকে ছাড়াই যে শনিবার জয় পেয়েছে বার্সেলোনা। এইবারকে ২-০ গোলে হারিয়ে ছুঁয়েছে নিজেদেরই টানা ৩১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। লা লিগায় টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা বার্সেলোনা গড়েছিল ২০১০-১১ মৌসুমে, পেপ গার্দিওলার অধীনে।

শনিবার গার্দিওলার সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন ভালভার্দে। এখন তার সামনে সুযোগ গার্দিওলাকে পেছনে ফেলে রেকর্ডটা নতুন করে গড়ার।

কেআর

 

 
.




আলোচিত সংবাদ