সেই উল্কি থেকে অনুপ্রেরণা খুঁজছেন নেইমার!

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫

সেই উল্কি থেকে অনুপ্রেরণা খুঁজছেন নেইমার!

পরিবর্তন ডেস্ক ৪:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

সেই উল্কি থেকে অনুপ্রেরণা খুঁজছেন  নেইমার!

দেখতে দেখতে মহেন্দ্রক্ষণটি এসেই গেল। আজ বাদে কাল রাতেই রিয়াল মাদ্রিদ ও পিএসজির মধ্যকার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল’র প্রথম লেগ। রিয়ালের ঘরের মাঠ এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুর এই অগ্নি-পরীক্ষায় নামার জন্য দুই দলই রণ-পরিকল্পনা সাজিয়ে প্রস্তুত। যুদ্ধক্ষেত্র প্রস্তুত। যোদ্ধারা প্রস্তুত। এখন শুধু অপেক্ষা মাঠে নেমে আগুনের স্ফুলিঙ্গ ঝরানোর। বার্নাব্যুতে আগুন ঝরানোর আশায় দুই দলের প্রত্যেক খেলোয়াড়েরাই হয়তো অনুপ্রেরণার উৎস খুঁজে বেড়াচ্ছেন। তবে বাকিদের তুলনায় নেইমারের অনুপ্রেরণার উৎসটা একটু ব্যতিক্রমই। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড যে রিয়াল-বধের অনুপ্রেরণা খুঁজে নিচ্ছেন বার্সেলোনার স্মৃতিকে থেকে!

সত্যিই তাই। গত আগস্টে যে বার্সেলোনার সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে পিএসজিতে যোগ দিয়েছেন, কাল সেই বার্সার স্মৃতিকেই অনুপ্রেরণার অস্ত্র বানিয়ে রিয়ালকে বধ করতে চাইছেন নেইমার। ২০১৪/১৫ মৌসুমে জুভেন্টাসকে হারিয়ে পঞ্চম বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে বার্সেলোনা। নেইমার পান চ্যাম্পিয়ন্স লিগের প্রথম শিরোপার স্বাদ।

শুধু প্রথম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতাই নয়। বার্লিনের সেই ফাইনালে বার্সার ৩-১ গোলের জয়ে একটা গোলও করেছিলেন নেইমার। যোগ করা সময়ে গোলটা তিনি করেছিলেন ডান পায়ে। প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, ফাইনালে গোল করা। অবিস্মরণীয় সেই অর্জনকে সারাজীবনের জন্য ‘জ্বলন্ত স্মৃতি’ বানিয়ে নেন নেইমার। যে পায়ে গোল করেছিলেন, সেই ডান পায়ে আঁকিয়ে ফেলেন চ্যাম্পিয়ন্স লিগ ট্রফির উল্কি।

এখনো অবসর সময়ে প্রায়ই ডান পায়ের সেই উল্কির দিকে তাকিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়েল কথা স্মরণ করেন নেইমার। আর মনে মনে স্বপ্ন আঁকছেন আবারও মর্যাদার এই ট্রফিটা উঁচিয়ে ধরার।

না, কাল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, সেমিফাইনাল এমনকি কোয়ার্টার ফাইনালও নয়। মাত্রই শেষ ষোল’র ম্যাচ। শিরোপার হাতছানী তাই অনেক দূরের ব্যাপার। তারপরও নেইমার প্রস্তুতির ফাঁকে ফাঁকে বারবার নিজের পায়ে স্বাক্ষী হয়ে থাকা সেই উল্কিটা দেখছেন। আর নিজেকে উজ্জীবিত করছেন। ফাইনাল, সেমিফাইনাল না হলেও নেইমার ভালো করেই জানেন, রিয়ালকে হারাতে পারলে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথটা প্রশস্ত হবে।

রিয়াল রেকর্ড ১২ বারের শিরোপা জয়ীই শুধু নয়, সর্বশেষ ৪ মৌসুমের মধ্যে ৩ বারই এই শিরোপা ঘরে তুলেছে তারা। জিতেছে সর্বশেষ দুই মৌসুমেই। তাই চ্যাম্পিয়ন্স লিগ মানেই রিয়াল সাক্ষাৎ দৈত্য। সেই দৈত্যকে বধ করতে শিরোপাজয়ী অনুপ্রেরণাই তো চাই। বার্নাব্যুর মহারণে নামার আগে সেই কাজটাই করছেন নেইমার। নিজেই বলেছেন নিজের শরীরে আাঁক উল্কি থেকেই অণুপ্রেরণা খুঁজে নিচ্ছেন তিনি।

শুধু মুখে বলা নয়, নিজের পায়ে আঁকা সেই উল্কির ছবি তুলে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্টও করেছেন নেইমার। পোস্ট করেছেন তার শরীরে আঁকা আরও অনেক উল্কির ছবিই।

দেখা যাক, বার্সেলোনার হয়ে জেতা শিরোপা-স্মৃতি রিয়াল-বধে নেইমারকে কতটা উজ্জীবিত করতে পারে।

কেআর