কম্পিউটার থেকে চোখ বাঁচাতে যা করবেন

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৮ কার্তিক ১৪২৪

কম্পিউটার থেকে চোখ বাঁচাতে যা করবেন

পরিবর্তন ডেস্ক ৪:১৫ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৭

print
কম্পিউটার থেকে চোখ বাঁচাতে যা করবেন

মনিটরের সামনে বসে টানা কাজ করতে হয় অধিকাংশদের। তথ্যপ্রযুক্তি যেভাবে এগিয়ে গেছে তাতে দিনের অনেকটা সময় মনিটর, স্মার্টফোন, ট্যাব ও ল্যাপটপের দিকে তাকিয়ে কাটিয়ে দিতে হয়।

সন্ধ্যায় যখন আপনি বাসায় ফেরেন তখন চোখে থাকে একরাশ ক্লান্তি, অস্বস্তি এবং ঝাপসা ভাব। সবকিছু আস্তে আস্তে অস্পষ্ট হতে থাকে। প্রায় সময়ই মাথা ব্যাথা থাকে। এই উপসর্গগুলো কম্পিউটার ভিশন সিনড্রোম নামে চিকিৎসা বিজ্ঞানে পরিচিত।

বেশি না মাত্র দুই ঘন্টা কম্পিউটারের উজ্জ্বল মনিটরের দিকে তাকিয়ে থাকলে আপনার এ সমস্যা তৈরি হবে। পরবর্তীতে এই সমস্যার কারণে আপনার দৃষ্টিও হারাতে পারে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা কিছু পরামর্শ দিয়েছেন কয়েকটি ধাপ অনুসরণের জন্য। চলুন জেনে নেই কি সে ধাপগুলো।

অক্ষরের আকার বড় করা :

স্ক্রিনের ছোট ছোট লেখা আপনাকে আরো কাছে যেয়ে পড়তে বাধ্য করে। এটা চোখের জন্য আরো বেশি ক্ষতি। তাই অক্ষরের আকার বড় করুন এবং কালার কন্ট্রাস্ট ঠিক করে নিন।

চোখ পিট পিট করা :

আমরা যখন স্ক্রিনের দিকে তাকাই তখন চোখের পলক ফেলতে ভুলে যাই। এটা আমাদের চোখকে আরো শুষ্ক করে তোলে। এই কথা মনে রাখা কষ্টকর। কিন্তু চেষ্টা করুন যখনই সময় পান চোখ পিট পিট করুন।

উজ্জ্বলতা ঠিক করা :

অতিমাত্রায় উজ্জ্বল স্ক্রিন আপনার চোখের অস্বস্তি ও মাথাব্যথা তৈরি করে। তাই প্রতিফলন এড়াতে স্ক্রিনের উজ্জ্বলতা ঠিক করে নিন। অথবা উজ্জ্বলতা নিরোধী ফিল্ম ব্যবহার করুন।

২০-২০ নিয়ম পালন করুন :

২০ মিনিট কাজের পর ২০ সেকেন্ড ২০ ফুট দূরত্বে তাকিয়ে থাকুন। আপনার চোখে যে পেশি আছে তা নড়াচড়া করতে এবং ভিন্ন কিছুর দিকে তাকে ফোকাস করতে সাহায্য করে এই কাজ। আপনি যদি ঘন্টার পর ঘন্টা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন তাহলে এই পেশির নড়াচড়া করতে সময় প্রয়োজন হয়।

সূত্র-বিজনেস ইনসাইডার

আরবি/এএসটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad