দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস দূর করুন
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস দূর করুন

পরিবর্তন ডেস্ক ৩:০১ অপরাহ্ণ, জানুয়ারি ০১, ২০২০

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস দূর করুন

দাঁতে নখ কাটার (nail biting) খারাপ অভ্যাস নিয়ে নতুন করে বলার মতো কিছুই নেই। বলা হয়ে থাকে ধূমপানের পর এটিই পৃথিবীর অন্যতম জনপ্রিয় খারাপ অভ্যাস। আর এই খারাপ অভ্যাসটি দ্রুত ত্যাগ না করলে আঙুলের স্থায়ী ক্ষতি হতে পারে, ক্ষতিগ্রস্ত হতে পারে পাকস্থলীও। তাই আর দেরি না করে জেনে নিন কিছু পদ্ধতি যা আপনাকে দাঁতে নখ কাটার খারাপ অভ্যাস থেকে মুক্তি দিবে। আসুন জেনে নেই উপায়গুলো।

১. নিজের নখের ছবি তুলুন: প্রথমেই আপনার আঙুলের  নখের ছবি তুলে তা প্রিন্ট করে নিন। এবার আপনার পরিবারের কোনো সদস্য যার সুন্দর নখ রয়েছে বা ইন্টারনেট থেকে কোনো ছবি ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিন। এবার ছবি দুটো ঘরের দেয়ালে পাশাপাশি ঝুলিয়ে রাখুন। নিজের রুমে বসে প্রতিবার দাঁত দিয়ে নখ কাটার সময় ছবিটি দেখুন। নিজের অজান্তেই আপনার মনে দাঁত দিয়ে নখ কাটার প্রতি বিতৃষ্ণা সৃষ্টি হবে।

২. আঙুলে এডহেসিভ ব্যান্ডেজ লাগান: এডহেসিভ ব্যান্ডেজ যাকে আমরা অনেকে ওয়ান টাইম ব্যান্ডেজ বলে থাকি তা বেশি করে কিনে আনুন। এবার প্রতিটি আঙুলের ডগায় ব্যান্ডেজ জড়িয়ে নিন। ভিজে গেলে, খাওয়ার পূর্বে ইত্যাদি সময়ে ব্যান্ডেজ খুলে নিন, আবার নতুন ব্যান্ডেজ লাগান। এভাবে একমাস চলার পর নিজের নখের দিকে তাকান, বিস্মিত হয়ে পড়বেন সুন্দর নখ দেখে।

৩. প্রতিমাসে একটি করে আঙুলকে রক্ষা করুন:

একেবারে দাঁতে নখ কাঁটা বন্ধ করতে না পারলে ধীরে ধীরে চেষ্টা করুন। হাতের যেকোনো একটি নখকে মুক্তি দিন কামড়ানো থেকে। এভাবে প্রতিমাসে একটি একটি করে নখকে সুরক্ষিত করুন। তাহলে ১ বছরের ভেতরই আপনার দাঁতে নখ কাটার অভ্যাস বন্ধ হয়ে যাবে।

৪. নখে লাগান বিট্রেক্স: নেইল পলিশের মতো করে সবগুলো নখে বিট্রেক্স লাগিয়ে নিন। এটি স্বচ্ছ তাই লাগানোর পর বোঝা যাবে না। এতটাই এর বিদঘুটে স্বাদ যে প্রতিবার নখ দাঁতে লাগানোর পর নিজেই অনুতপ্ত হবেন। যেকোনো ঔষধের দোকানে এর খোঁজ করতে পারেন।

৫. নিয়মিত নেইল কাটার দিয়ে নখ কাটুন: হাতের নখ নিয়মিত কাটলে দাঁতে কাঁটার জন্য কোনো নখই অবশিষ্ট থাকবে না। এভাবে ধীরে ধীরে আপনি এই অভ্যাস থেকে মুক্তি পাবেন।

ইসি/

 

: আরও পড়ুন

আরও