ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচার উপায়
Back to Top

ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচার উপায়

পরিবর্তন ডেস্ক ৯:১৯ পূর্বাহ্ণ, আগস্ট ০৩, ২০১৯

ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচার উপায়

যদিও বর্ষা শেষ তবুও যখন-তখন মেঘলা দিনের মেজাজ-মর্জি পরিবর্তন হয়ে যায়। তখন কাদা-পানি, জামা-কাপড় শুকনো করার অসুবিধা, নানা অসুখ, সর্দি-কাশি অবশ্যই এর খারাপ দিক। এছাড়া এই বর্ষায় ভিজে ও স্যাঁতসেতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যাও বর্ষায় সমস্যায় ফেলে আমাদের।

হাতের কাছে সর্দি-কাশির ওষুধ মজুত রাখা, ভাইরাল ফিভার ঠেকাতে পাতে সবুজ শাকসবজি, সুষম আহারের পরিমাণ বাড়ানো, ডালের পানি, ডাল, দুধ, পানি, স্যুপ ইত্যাদি খেয়ে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো জন্য এগুলো তো রয়েছেই। ডেঙ্গুর প্রকোপ রুখতে কিছু বাড়তি সতর্কতা মেনে চলাও বর্ষার অন্যতম সতর্কতার মধ্যে পড়ে।

বর্ষার আবহাওয়ায় জীবাণুরা আলাদা প্রাণশক্তি পায়, তাই রূপচর্চা থেকে শুরু করে জীবনযাত্রায় নানা ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। কোন কোন ক্ষেত্রে জরুরি সাবধানতা মানতে হবে জানেন?

বর্ষার অন্যতম সমস্যা জামাকাপড় ভিজে যাওয়া। ব্যাগে শুকনো জামা রাখুন। গন্তব্যে গিয়ে তা বদলে ফেলতে পারলে খুবই ভালো হয়। এক সেট অতিরিক্ত মোজাও রাখুন ব্যাগে। ভিজে পোশাক গায়ে শুকোনো বা এসিতে শুকিয়ে নেওয়া একেবারেই ঠিক কাজ নয়। এতে শরীরের ছত্রাকঘটিত রোগ হানা দিতে পারে।

জুতা ভিজে গেলে ভেজা জুতা পায়ে সময় কাটাবেন না। সুযোগ থাকলে পা থেকে জুতো খুলে বসুন। এমনটা সম্ভব না হলে অন্তত মোজাটা বদলে পা ভালো করে মুছে নিন কিংবা দ্রুত বাড়ি ফিরে ভালো করে গরম পানিতে পা ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ।

অন্তর্বাস বাছার সময়ও সতর্ক হোন। বর্ষায় কোনোভাবেই স্যাঁতসেতে অন্তর্বাস বাছবেন না। এতে অন্তর্বাসের ভেজা দিক ত্বকের সংস্পর্শে এলে ঘর্ষণের ফলে ছত্রাকঘটিত নানা সমস্যা আনতে পারে।

বর্ষায় গুমোট আবহাওয়া বা কড়া রোদের কারণে ভালোই ঘাম হয়। তাই চেষ্টা করুন সুতির পোশাক বাছতে। সানস্ক্রিন, ছাতা এগুলো অবশ্যই সঙ্গে রাখুন।

বর্ষায় পায়ের যত্ন নিন, ১৫ দিন অন্তর পেডিকিওর করান।

বৃষ্টি ভিজলে বাড়ি ফিরেই গরম পানি-সাবান দিয়ে গোসল সারুন। মাথায় বৃষ্টির পানি বসে গেলে ঠাণ্ডা লাগার আশঙ্কা তো আছেই, সঙ্গে বৃষ্টির পানি থেকে মাথার ত্বকেও ছত্রাকের সংক্রমণ ঘটতে পারে।

ত্বককে আর্দ্র রাখুন। ত্বকের পিএইচ-এর ভারসাম্য ঠিক রাখতে টোনার, ময়শ্চারাইজার ব্যবহার করুন। বর্ষার উপযুক্ত ফেসিয়াল বেছে নিন। পাকা পেঁপে, ওটস ও মধু মেশানো ফেস প্যাক ব্যবহার করুন। এত কিছুর জোগান না থাকলে দুধের সর লাগাতে পারেন মুখে।

দিন দুই অন্তর শ্যাম্পু ও কন্ডিশনিং করে মাথার ত্বক পরিষ্কার রাখুন। বর্ষা শুরুর আগে ও পরে একটা হেয়ার স্পা করিয়ে নিন। বর্ষায় কাদা-পানি লাগে পায়ে। তাই ১৫ দিন অন্তর পেডিকিওর করান।

ইসি/

 

: আরও পড়ুন

আরও