‘তোমাকে ছেড়ে দিলাম’ বললে তালাক হবে কি?

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

‘তোমাকে ছেড়ে দিলাম’ বললে তালাক হবে কি?

পরিবর্তন ডেস্ক ৫:২০ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯

‘তোমাকে ছেড়ে দিলাম’ বললে তালাক হবে কি?

প্রশ্নঃ আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। মুহতারাম, স্ত্রীর সাথে একবার ঝগড়া হয়েছিল আমার। তখন সে আমার কাছে তালাক চায়। আমিও তখন পরিস্থিতি স্বাভাবিক করার জন্য তাকে বলেছি ‘তোমাকে ছেড়ে দিলাম’। সে বলল, এভাবে হবে না, তালাক বলতে হবে। আমি তখন তাকে বলেছি, যাও তালাক দিলাম। এর এক মাসের মাথায় আমরা আবার একসাথে থেকেছি। আমিও তাকে মৌখিকভাবে ফিরিয়ে নিয়েছি। কিন্তু দুই বছর পর আমাদের আর বনিবনা হচ্ছিল না। তাই আমরা আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেই।

তারপর আমি তাকে বলি, তোমাকে এক তালাক দিলাম। আমরা আলাদা হয়ে যাই। তার ইদ্দত পালনের সময় একদিন কোন কারণে আমরা রাতে দেখা করি এবং একজন আরেকজনকে জড়িয়ে ধরে চুমু খাই। তবে ঐ রাতের পর থেকে আমরা আলাদাই আছি। এবং আমাদের সিদ্ধান্ত পরিবর্তন করিনি। ভবিষ্যতেও আমরা আলাদাই থাকতে চাই। আমার প্রশ্ন হচ্ছে, ইদ্দতের মাঝে জড়িয়ে ধরে চুমু খাওয়াতে কি বিবাহ আবার আগের পর্যায়ে চলে গেছে? বিস্তারিত বললে খুব উপকৃত হবো।

উত্তরঃ ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।

প্রিয় ভাই, প্রশ্নের বর্ণনা অনুযায়ী আপনার স্ত্রীর উপর তিন তালাকে মুগাল্লাযা পতিত হয়ে তিনি আপনার জন্য স্থায়ীভাবে হারাম হয়ে গিয়েছেন। বর্তমানে আপনাদের ঘর সংসার করা সম্পূর্ণ নাজায়েয ও হারাম। তার সাথে দেখা করে জড়িয়ে ধরা অন্যায় হয়েছে। এজন্য আল্লাহর কাছে একনিষ্ঠভাবে তাওবা করে নেবেন।

ফতোয়া সুত্রঃ  সূরা বাকারাহ, আয়াত ২৩০; সহীহুল বুখারী, হাদীস নং ৫৭৯২; রদ্দুল মুহতার ৩/২৯৯; ফাতাওয়া হিন্দিয়া ১/৪৭৩; মাজমূআতুল ফাতাওয়া ২/৬৮

এমএফ/

 

ইসলাম: আরও পড়ুন

আরও