নামাযে অজু নিয়ে সন্দেহ হলে কি করবেন?
Back to Top

ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২২ আষাঢ় ১৪২৭

নামাযে অজু নিয়ে সন্দেহ হলে কি করবেন?

পরিবর্তন ডেস্ক ১:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮

নামাযে অজু নিয়ে সন্দেহ হলে কি করবেন?

প্রশ্ন : আসসালামু আলাইকুম। আমি যখন নামাযে দাড়াই তখন মনে সন্দেহ হতে থাকে যে আমার অজু চলে গেছে। এমতাবস্থায় আমার কি করণীয়? যখন নামায পড়ি সিজদা ও রুকু থেকে ওঠার পর ওযু চলে যায় (বায়ু বের হবার দ্বারা) এটা অনেক সময় বুঝতে পারি। জামাআতে নামায আদায় করার পর সন্দেহ হলে আবারো একা ওই নামায আদায় করতে পারবো কি?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।

শুধু সন্দেহের কারনে আপনার অজু নষ্ট হবে না যতক্ষণ না আপনি অজু ভেঙ্গে যাওয়ার স্পষ্ট ও নিশ্চিত কোন আলামত না পান। হ্যাঁ, যখন নিশ্চিত হবেন যে আপনার অজু ভেঙ্গে গিয়েছে তখন নামায ছেড়ে পুনরায় অজু করে আবার নামায পড়ে নিবেন। আর অহেতুক সন্দেহের কারনে জামাআতে আদায় করা নামায পুনরায় পড়বেন না।

উল্লেখ্য যে, এটা এক প্রকার ওয়াসওয়াসা। এটা আপনি যত আমলে নিবেন তা তত বাড়তে থাকবে। তাই নিশ্চিত না হওয়া পর্যন্ত আপনি এর দিকে কোন ভ্রূক্ষেপ করবেন না।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করা হয়েছিল : “হে আল্লাহর রাসূল, কোন ব্যক্তির ধারণা হয় যে, তার নামাযে কিছু বের হয়েছে। উত্তরে তিনি বলেন : لَا يَنْصَرِفْ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا “সালাত ত্যাগ করবে না, যতক্ষণ না সে আওয়াজ শোনে, অথবা গন্ধ পায়।” –সহীহুল বুখারী, হাদীস নং ১৩৭; সহীহ মুসলিম, হাদীস নং ৮৩০

এমএফ/

আরও পড়ুন...
বাথরুমের পানির ছিটা শরীর বা কাপড়ে লাগলে কি নাপাক হবে?
নামাযে বিভিন্ন কথা মনে হয়? আপনার জন্য চার পরামর্শ
কীভাবে নামাযে স্থিরতা ও মনোযোগ ধরে রাখবো?
প্রস্রাবের পর পোশাকের পবিত্রতা নিয়ে সন্দেহ হলে যা করবেন
নামাযে রাকাত নিয়ে সংশয়ে পড়লে যা করবেন

 

: আরও পড়ুন

আরও