তৈলাক্ত ত্বকে মেকআপ

ঢাকা, সোমবার, ২২ জানুয়ারি ২০১৮ | ৯ মাঘ ১৪২৪

তৈলাক্ত ত্বকে মেকআপ

পরিবর্তন ডেস্ক ৩:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০১৮

print
তৈলাক্ত ত্বকে মেকআপ

বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক বা ঘরোয়া অনুষ্ঠানে কমবেশি সব মেয়েই সাজগোজ করেন। সাজগোজের গুরুত্বপূর্ণ উপাদান হল মেকআপ। তবে মেকআপ করতে গেলে অনেকেরই মন খারাপ হয়ে যায়। তৈলাক্ত ত্বকে মেকআপ করার ফলে অনেকেরই বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে।

ব্রণ, ব্ল্যাকহেডসসহ বিভিন্ন সমস্যার কারণে এই ধরনের ত্বকে মেকআপ করার সময় সতর্ক থাকতে হয়। অনেক সময় ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণের জন্য মেকআপ নষ্ট হয়ে যায়।

ফলে যেকোনো জায়গায় যাওয়ার আনন্দটাই মাটি হয়ে যায়।

তাই এ ধরনের ত্বকে মেকআপ করার সময় কিছু নিয়ম মেনে চলতে হয়। আপনি ঘরে বসে নিজেই করতে পারেন পারফেক্ট মেকআপ। যা আপনার মুখের অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করে ত্বক আকর্ষণীয় দেখাবে।

যেভাবে মেকআপ করবেন: কোনো স্ক্রাব দিয়ে সম্পূর্ণ মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। এতে করে আপনার ত্বকের অতিরিক্ত তেল এবং ময়লা বের হয়ে যাবে। ব্ল্যাকহেডসও কিছুটা কম দেখাবে।

এরপর গরম তোয়ালে মুখে চেপে মুছে নিন। এরপর অবশ্যই মুখ ধোয়ার পর যেকোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ময়েশ্চারাইজার অয়েল ফ্রি এবং ওয়াটার বেইজ হতে হবে। মেকআপ করার ১০ থেকে ১৫ মিনিট আগে এটা লাগিয়ে নিন।

এরপর মুখে ফাউন্ডেশন লাগিয়ে নিন। ফাউন্ডেশন লাগানোর সময় ব্রাশ ব্যবহার না করে হাত দিয়েই ওটাকে ভালোভাবে ব্লেন্ড করার চেষ্টা করুন।

ত্বকে লাগানোর আগে এক ফোঁটা পানি অথবা একটু ময়েশ্চারাইজার মেশান। ফাউন্ডেশন লাগানোর পর কম্প্যাক্ট পাউডার লাগানোর আগে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন।

এবার বুরুশ দিয়ে আস্তে আস্তে মুখের শেড অনুযায়ী কম্প্যাক্ট পাউডার লাগিয়ে নিন। হাল্কা করে গালের দিকে ঘুরিয়ে ঘুরিয়ে পাউডার লাগিয়ে নিন।

খেলার রাখতে হবে নাকের দিকে এবং কপালের কিছুই জায়গায় যেন মেকআপ সমানভাবে লাগে। পাউডার লাগানোর জন্য মুখের তেল কম নিঃসরণ হবে এবং ন্যাচারাল লাগবে। খেয়াল রাখতে হবে ফাউন্ডেশনের রঙের সঙ্গে কম্প্যাক্ট পাউডারের রং যেন মিলে যায়। এরপর পছন্দ অনুযায়ী সাজিয়ে নিতে পারেন চোখ।

বিএইচ/

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad