আপনার পুরনো জিন্সকে করুন আরো দীর্ঘস্থায়ী

ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১১ বৈশাখ ১৪২৫

আপনার পুরনো জিন্সকে করুন আরো দীর্ঘস্থায়ী

পরিবর্তন ডেস্ক ১:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ০৬, ২০১৮

print
আপনার পুরনো জিন্সকে করুন আরো দীর্ঘস্থায়ী

জিন্স এমন একটা পোশাক এর ফ্যাশনের স্থান, কাল, পাত্র বলে কিছুই নেই। যেকোনো স্থানে, যেকোনো অনুষ্ঠানে এমনকি যেকোনো বয়সে আপনি সাচ্ছন্দে গায়ে চড়াতে পারেন জিন্সের পোশাক। জিন্স ভারী কাপড়ের ক্যাটাগরিতে পরে তাই পরিষ্কার করতে একটু কষ্টকর হলেও পরিধান করতে অনেক আরাম ও খুবই সুলভ মূল্যে পাওয়া যায় তাই বিশ্বব্যাপী এর কদর শুধু বাড়ছেই। কিন্তু বিশেষজ্ঞরা জিন্স যথা সম্ভব না ধুওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাহলে আসুন এইবার দেখে নেই শখের জিন্সটিকে কেমন করে আরো বেশি দিন ব্যবহারের উপযুক্ত রাখা যায়। যেনো প্রতিবার পরাস সময় মনে হয় আপনি একটি নতুন জিন্সের পোশাক পরে আছেন।

জিন্সের প্যান্টের ভেতরের অংশে লক্ষ্য করুন একটি সাদা ট্যাগ লাগানো আছে, যেখানে নির্দেশনা দেয়া আছে কোন পদ্ধতিতে প্যান্টটি পরিষ্কার করতে হবে। প্যান্ট ধুয়ে ফেলার আগে ট্যাগটি ভাল ভাবে পড়ে নিন। কিছু কিছু জিন্স ঠাণ্ডা পানিতেই ধুয়ে নেয়া যায়, আবার কিছু জিন্সের ড্রাই ওয়াশ পদ্ধতি বেশি কার্যকর।

আপনার প্রিয় জিন্সটিতে যদি দাগ লেগে যায় তাহলে সেই দাগ দূর করার জন্য বেকিংসোডা ও পানি দিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি পুরনো টুথব্রাশে এই পেস্ট লাগিয়ে দাগের জায়গায় আস্তে আস্তে ঘষুন। দেখবেন দাগ দূর হবে সহজেই।

আপনার জিন্সের দুর্গন্ধ দূর করার জন্য যদি ধোয়ার সময় না থাকে তাহলে এটিকে একটি প্লাস্টিকের জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পরে বের করে দেখুন এর দুর্গন্ধ দূর হয়ে একেবারে নতুনের মতো হয়ে গিয়েছে।

অনেক সময়ই জিন্সের কোমরের দিক ঢিলা হয়ে যায়। একে ঠিক করার জন্য ওয়াশিং মেশিনে ধোঁয়ার সময় গরম পানি ব্যবহার করুন এবং হিট ড্রাই করুন। তারপর স্বাভাবিক তাপমাত্রায় সম্পুর্ণ ঠাণ্ডা হতে দিন। গরম অবস্থায় পরলে আরো বেশি ঢিলা হয়ে যাবে।

আপনার নতুন জিন্সটি প্রথমবার ধোঁয়ার আগে লবণ পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর স্বাভাবিক নিয়মে ধুয়ে ফেলুন। এতে করে জিন্সের রঙ অটুট থাকবে।

অনেক সময় জিন্সের কোমরের অংশ বেশ টাইট মনে হয়। এই অবস্থাটি থেকে মুক্তি পেতে চাইলে জিন্স ধোঁয়ার পরে একে বাতাসে শুকাতে দেয়ার আগে কোমরের অংশটি টেনে প্রশস্ত করে ক্লিপ দিয়ে আটকে দিন। শুকালে ক্লিপ খুলে নিন।

আপনার ব্যবহৃত জিন্সটিকে নতুনের মতো করে তুলতে একে আয়রন করে নিন। এতে আপনার জিন্সটি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং স্বচ্ছন্দ অনুভব করবেন। এতে জিন্সের আয়ু বৃদ্ধি পায়।

দীর্ঘদিন জিন্স প্যান্টের রঙ উজ্জ্বল রাখতে চাই আমরা সবাই। এক কাপ ভিনেগার এবং চার ভাগের এক কাপ লবণ মিশিয়ে নিন ঠাণ্ডা পানিতে। এর পর প্যান্ট তাতে ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। ভিনেগার এবং লবণের মিশ্রণ আপনার জিন্সের রঙকে স্থায়ী করে তুলবে। প্যান্টে ভিনেগারে গন্ধ হয়ে যাবে বলে ভয় পাচ্ছেন? সাধারণ পানিতে ধুয়ে শুকিয়ে নিয়ে গন্ধ চলে যাবে।

ইসি/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad