জেনে নিন কাপড়ের রঙ পাকা কিনা

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ | ৯ ভাদ্র ১৪২৪

জেনে নিন কাপড়ের রঙ পাকা কিনা

পরিবর্তন ডেস্ক ১:৫৩ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৭

print
জেনে নিন কাপড়ের রঙ পাকা কিনা

কেনার সময় দোকানি কিন্তু ঠিক বলে দেন ১০০% ভাগ পাকা রঙ। দশবার ধুলেও রঙ উঠবে না। তারপরেও কাপড় কিনে আনার পর আমরা কিন্তু ঠকে যাই। রঙিন, ঝলমলে কাপড় থেকে কিনে আনি আর বাসায় আসার পর এক ধোয়া দিতেই কাপড়ের রঙ বিবর্ণ।

আবার অনেক কাপড়ে রঙ ওঠে বলে আলাদা ধুতে হয়, নাহলে অন্য কাপড়ের রঙ নষ্ট করে ফেলে। আবার দেখা যায় অনেক কাপড়ের রঙ সাবান লাগলেই উঠতে শুরু করে। তাহলে কীভাবে বুঝবেন কাপড়ের রঙ পাকা কিনা? জেনে নিন কিছু উপায়।

দোকানে তো আর আপনি কাপড় পানিতে ভিজিয়ে যাচাই করতে পারবেন না। তাই বুঝতে হবে চোখে দেখেই। কাপড়ের রঙ পাকা না হলে রঙটি স্বাভাবিকের চাইতে অনেক বেশি উজ্জ্বল দেখাবে। যেমন ধরুন একটি নীল কাপড়। রঙ পাকা না হলে একই ফেব্রিকের অন্য নীল কাপড়ের চাইতে অনেক বেশি উজ্জ্বল ও ঝলমলে দেখাবে। এই অস্বাভাবিকতা চোখে দেখেই ধরা যায়।

কাপড়ের রঙ উঠবে কি উঠবে না সেটা বোঝার আছে আরও একটি উপায়। কাপড়ের এক কোণা একটু ভিজিয়ে নিন সাবান পানি দিয়ে। তারপর কয়েক মিনিট রেখে হাত দিয়ে কচলে দেখুন। যদি রঙ ওঠে তাহলে বুঝবেন ঠকেছেন।

কাপড়ের খানিকটা অংশ ভিজিয়ে নিন, তারপর ওপরে একটি সুতি কাপড় রেখে ইস্ত্রি করুন। সুতি কাপড়টি যদি সাদাই থাকে, তাহলে আপনার কাপড়ের রঙ পাকা। নাহলে আপনি ঠকেছেন।

দোকানেই চেক করতে চাইলে, সাথে একটি সুতি কাপড় বা রুমাল ভিজিয়ে নিয়ে যান। যে কাপড়টি নিয়ে আপনার সন্দেহ হবে সেই কাপড়ের একটি কোণা ভেজা কাপড় বা রুমালে ঘষে নিন। যদি কাপড়ের রঙ পাকা না হয় তাহলে ভেজা কাপরে লেগে যাবে। ভালো মতো বুঝতে চাইলে ভেজা কাপড়টি অবশ্যই রঙয়ের নিয়ে নিবেন।

টিপস :

কাপড়ের রঙ পাকা না হওয়ার অর্থ এই কাপড়টি টেকসই না। কিছুদিন পর এটি ফেড হয়ে যাবে এবং আপবি অহেতুকই দাম দিয়ে কিনেছেন। এক্ষেত্রে দোকানীর কাছে ফেরত নিয়ে যাওয়াই ভালো। যেহেতু সম্পূর্ণ কাপড়টি ধোয়া হয়নি, তাই ফেরত দিতে অসুবিধা হবে না। আর প্রমাণও আপনার কাছেই আছে।

খারাপ ফেব্রিকে রঙ ভালো করে বসে না, খারাপ রঙও এর জন্য দায়ী। বিষয় যাই হোক না কেন, পোশাকটি পড়ার কথা ভাববেন না। কাপড় থেকে যে রঙ উঠে উঠে আসে, সেটা হতে পারে আপনার ত্বকের ক্যান্সারের কারণ।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad