বর্ষায় সাথে রাখুন রেইনকোট

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ৮ ভাদ্র ১৪২৪

বর্ষায় সাথে রাখুন রেইনকোট

পরিবর্তন ডেস্ক ১:০৬ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৭

print
বর্ষায় সাথে রাখুন রেইনকোট

দেখতে দেখতে বর্ষা এসে হাজির এ ঋতুতে বৃষ্টি একটি সাধারণ বিষয়। বৃষ্টি আমাদের অনেকের কাছে প্রিয়। তবে স্কুল বা অফিসে যাওয়ার উদ্দেশে বের হলে তো বৃষ্টিতে ভেজার প্রশ্নই ওঠে না। এছাড়া ক'দিন বৃষ্টিতে ভেজা যায়। নিয়মিত বৃষ্টিতে ভিজলে যে ঠাণ্ডা লেগে যেতে পারে। সে ক্ষেত্রে উপায় কি? বৃষ্টি হলে কি বাইরে বেড় হতে হবে না? বেড়তো হতেই হবে, কিন্তু কিভাবে? এই বর্ষায় একমাত্র সঙ্গী হছে ছাতা, রেইনকোট ইত্যাদি।

তবে ছাতা থেকে রেইনকোট ব্যবহার আরামদায়ক। কারণ রেইনকোট পড়ার ফলে আমাদের দুই হাতই ফাঁকা থাকে তাই কিছু বহন করা বা কোনো কাজ করা অনেক সহজ হয়ে যায়। রেইনকোট নিয়ে যদি আলোচনা করতে যাওয়া হয় তাহলে আমরা দেখব বর্তমানে রেইনকোট শুধু বৃষ্টির পানি থেকে রক্ষার মধ্যেই সীমাবদ্ধ নেই। রেইনকোটে চলে এসেছে ফ্যাশনের নিপুণ ছোঁয়া। লাল, নীল, হলুদ বিভিন্ন বর্ণের এবং বিভিন্নরকম বস্তুর সমন্বয়ে তৈরি হচ্ছে রেইনকোট।

 

একটু লং টাইপের রেইনকোটগুলো সাধারণত মেয়ে ও শিশুদের জন্য। এসব রেইনকোটে বোতাম থাকে। জিপারের ব্যবহার কম। তবে রঙের ক্ষেত্রে বৈচিত্র্য রয়েছে। আছে গাঢ় নীল, হলুদ, আকাশি, গোলাপি ও কালো। এসব লং রেইনকোটে দু্ই ধরনের হুডির দেখা মিলবে। লং ও শর্ট। হুডি আলাদা করে রাখার জন্য আছে চেইন।

 

দুই পিসের রেইনকোট সাধারণত ছেলেদের জন্য। সঙ্গে হুডিও আছে। ছেলেদের রেইনকোট ছাই, কালো ও বাদামি রঙেরই বেশি দেখা যায়। রেইনকোটের দাম নির্ভর করে এর কাপড়ের মান ও স্তরের ওপর।

 

বাজারে পাওয়া যায় যেসব রেইনকোট তা সাধারণত পলিয়েস্টার অথবা প্যারাসুট কাপড়ের। এর বাইরে কম দামে পাবেন প্লাস্টিকের রেইনকোট। একরঙা রেইনকোটগুলো পাবেন বিভিন্ন ব্র্যান্ডের লোগোর ছাপসংবলিত। আজকাল বেশি দামের মধ্যে ডার্বিসুপার, কমফোর্ট, ব্রিদবেল, রেড চ্যাম্পিয়ন ইত্যাদি ব্যান্ডের রেইনকোর্ট বেশি চলছে। দীর্ঘদিন ব্যবহারও করা যায়। আর কম দামের মধ্যে আছে প্যারাসুট, বিগবস, ফিলিপস, পলিয়েস্টার, ওয়াটারপ্রুফ। প্লাস্টিকের রেইনকোট না কিনে প্যারাসুট কাপড়ের রেইনকোট কেনাই ভালো। কারণ এগুলো দীর্ঘস্থায়ী হয়। আমাদের দেশে যেসব রেইনকোর্ট পাওয়া যায় তার অধিকাংশই চায়না থেকে আমদামি করা।

 

দরদাম :

শিশুদের জন্য রেইনকোট পাওয়া যাবে ৫০০ থেকে ৮০০ টাকার মধ্যে, এর বাইরে পালসার অথবা ডিসকোভারির টু-পিস রেইনকোটগুলোর দাম পড়বে ৭০০ থেকে ৮০০ টাকা। অরবিটের ওভারকোট রেইনকোটের দাম পড়বে ৭০০ থেকে ১০০০ টাকার মধ্যে। পিভিসি কাপড়ের রেইনকোট পাওয়া যাবে ৭০০ থেকে ১০০০ টাকার মধ্যে। ফুজির দাম পড়বে ১২০০ থেকে ১৫০০ টাকা। ডার্বিসুপার, কমফোর্ট, ব্রিদবেল, রেড চ্যাম্পিয়ন ব্যান্ডের রেইনকোট পাবেন ১৫০০ টাকার মধ্যে। আরো কম দামে বড়দের রেইনকোট পাবেন নোভানা, ইসক্লিপ। দাম ৫০০ টাকা। 

যেখানে পাবেন :

রাজধানীর প্রায় সব মার্কেটেই কমবেশি রেইনকোট পাওয়া যায়। তবে এর মধ্যে নিউ মার্কেট, বায়তুল মোকাররমের স্টেডিয়াম মার্কেট, গুলিস্তান, ফার্মগেট, পলওয়েল মার্কেট উল্লেখযোগ্য। 

তথ্য ও ছবি : ইন্টারনেট 

ইসি/

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad