সানগ্লাস ব্যবহারের সঠিক নিয়ম কী?
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

সানগ্লাস ব্যবহারের সঠিক নিয়ম কী?

পরিবর্তন ডেস্ক ২:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

সানগ্লাস ব্যবহারের সঠিক নিয়ম কী?

সূর্যের আলো থেকে চোখ রক্ষাই কেবল সানগ্লাস পরিধানের উদ্দেশ্য নয়, এটি আপনার ফ্যাশন-সচেতনতার মাপকাঠিও বটে। আপনার ব্যক্তিত্বের পরিচয় বহন করে আপনার চোখের সানগ্লাস। আর তাই এই সানগ্লাস ব্যবহারের ক্ষেত্রে মেনে চলুন কিছু নিয়ম-কানুন, যা আপনার ব্যক্তিত্বকে খর্ব করবে না বরং, আরো ফুঁটিয়ে তুলবে আপনার রুচিবোধ।

০১. কাজ করা/কথা বলার সময় সানগ্লাস খুলে রাখাঃ

কারো সাথে ব্যক্তিগত বা ব্যবসায়িক প্রয়োজনে কথা বলার সময় চোখের দৃষ্টি একটি গুরুত্বপূর্ণ বিষয়। কথা বলার সময় যদি চোখে কালো রঙের চশমা থাকে তবে তার চোখের চাহনি দ্ব্যর্থবোধক হয়ে ওঠে, যা দ্বিপাক্ষিক আলোচনায় দেয়াল হয়ে দাঁড়ায়। কারো সাথে আলোচনায় তাই ছায়াযুক্ত একটি স্থান নির্ধারণ করুন যেখানে আপনার সানগ্লাস ব্যবহারের প্রয়োজন পড়বে না।

০২. বাছাই করুন মানানসই শেডসঃ

অফিসিয়াল কাজে এবং বন্ধুদের সাথে ঘুরতে বের হবার সময় একই শেডেড সানগ্লাস ব্যবহার করবেন না। কর্মক্ষেত্রে যেকোনো এক রঙের গ্লাস ও ফ্রেমের সানগ্লাস নেবেন। এক্ষেত্রে গাঢ় কালো শেডের সানগ্লাস উপযোগী। আর মৌসুমের সাথে খাপ খায় এমন বাহারি সানগ্লাস পরবেন কোথাও বেড়াতে বের হলে।

০৩. অন্যের সানগ্লাসকে আয়না হিসেবে না দেখাঃ

নিজের চেহারা বা চুল ঠিক করতে অনেকে তার সামনে দাঁড়িয়ে থাকা ব্যক্তির সানগ্লাসের প্রতিবিম্ব ব্যবহার করেন। এমন আচরণ সানগ্লাস পরিধানকারীকে বিব্রত করে। এছাড়া, এমন আচরণ অন্যের কাছে আপনার ব্যক্তিত্ব নিয়ে প্রশ্ন তোলে।

০৪. সানগ্লাস শুধু রোদে ব্যবহারের জন্যঃ

যদি আপনার চোখের কোনো সমস্যা (যেমনঃ চোখ ওঠা) না থাকে, তবে কোনো রুমের ভেতর সানগ্লাস ব্যবহার করবেন না। কেনাকাটায় মার্কেটে প্রবেশ করা মাত্র সানগ্লাসটি চোখ থেকে নামিয়ে নিন। ক্লাসে বা ইনডোর গেইমসের স্টেডিয়ামে সানগ্লাস পরে বসে থাকবেন না।

০৫. সময়ের সাথে সানগ্লাস পরিবর্তনঃ

একই সানগ্লাস সবসময় ব্যবহার করবেন না। আপনার রুচির বাহক সানগ্লাস। তাই মৌসুম পরিবর্তনের সাথে সাথে আপনার সানগ্লাসটিও পরিবর্তন করতে ভুলবেন না।

০৬. সবসময় মাথায় সানগ্লাস না রাখাঃ

চট করে কারো সাথে হাত মেলানোর সময় অথবা ঝটপট কোনো কাজের বেলায় চোখ থেকে মাথার চুলে আপনার সানগ্লাসটি গুঁজে রাখাটা অবশ্যই বুদ্ধিমত্তার পরিচয়। তবে ঘন ঘন চুলে সানগ্লাস আটকে রাখা শুধু বেমানান দেখায় না, এটা রুচি সম্পর্কে অসচেতনতার পরিচায়ক।

০৭. সানগ্লাসের মুখ্য উদ্দেশ্য মনে রাখাঃ

আপনার সানগ্লাসটি যে হাজার টাকার গ্লাস হতে হবে – এমনটি নয়। সানগ্লাসের মুখ্য উদ্দেশ্য রোদ থেকে চোখ রক্ষা করা। এর জন্য অতিরিক্ত মূল্য দিয়ে একটি সানগ্লাস কেনা বুদ্ধিমানের কাজ নয়। মোটামুটি মূল্যের সানগ্লাস কেনা উচিত। কারণ, এতে করে আপনি সময়ের সাথে তাল মিলিয়ে নিত্য-নতুন কয়েক ধরনের সানগ্লাস ক্রয় করতে পারবেন।

মনে রাখবেন, সানগ্লাস তারুণ্যের প্রতীক। সানগ্লাস ছাড়া এ যুগের ফ্যাশন যেমন অপূর্ণ, তেমনি সানগ্লাসের সঠিক ব্যবহার অজানা থাকাও রুচির অপূর্ণতা প্রকাশ করে। নিজেকে সঠিকভাবে ফুটিয়ে তুলুন ফ্যাশন্যবল সানগ্লাসের সাথে সাথে, সঠিকভাবে এর ব্যবহার করে।

ইসি

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও