রচি মম ফাল্গুনী...
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

রচি মম ফাল্গুনী...

পরিবর্তন ডেস্ক ১২:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০২০

রচি মম ফাল্গুনী...

ফাল্গুন আসলেই দোলা লাগে মানুষের মনেও। চলে বসন্তকে বরণ করে নেওয়ার আয়োজন। প্রকৃতির বিচিত্র রূপের মতো নিজেকে সাজিয়ে নিতে চায় সকলে। আর এজন্য বসন্ত বরণের প্রস্তুতি কম-বেশি সবার মাঝেই থাকে। সেই প্রস্তুতি যেন পরিপূর্ণরূপে সপূর্ণ হয়, তাই নিয়েই আমাদের আজকের আয়োজন ফাগুনের সাজ।

বসন্তে শুধু বাসন্তি কিংবা হলুদ-সবুজ রঙের পোশাক পরতে হবে- এমন ধারণা পাল্টে গেছে। পয়লা ফাগুনে আপনি চাইলে পরতে পারেন যেকোনো রঙের পোশাক। তবে হলুদের ছোঁয়া থাকাটা আমার পছন্দ। কারণ একটা রঙই কিন্তু একটা উৎসবকে ফুটিয়ে তোলা এবং পরিচিত করে। তবে পোশাকের সাথে চুলের সাজকেও প্রাধান্য দিতে হবে। আর ফালফুন মানেই চুলে থাকুক ফুলের বাহার।

তবে নারী বা তরুণীরা চুলের সাজের ক্ষেত্রে সব সময় একটু সচেতন বলে এই বসন্তে তাদের সাজ নিজে আজকের আয়োজন।

চুলের সাজ

বসন্ত বরণে যেহেতু সারাটা দিনই বাইরে কাটবে, তাই চুলের দিকটায় একটু বিশেষ নজর রাখতে হবে। যেভাবেই সাজুন না কেন, চুলের সাজটা যেন তার সঙ্গে মানানসই হয়। চুল খোলা রাখতে পছন্দ করেন অনেকেই। এ ক্ষেত্রে এক পাশে ক্লিপ আটকে তার ওপর ফুল গুঁজে দিতে পারেন। অথবা কানের পাশ দিয়ে হাল্কাভাবে গুঁজে দিতে পারেন কয়েকটি ফুল। পেছনে চুল আটকানোর জায়গাটিতে আটকে দিতে পারেন পছন্দের ফুলটি।

দুই পাশ থেকে চুল পেঁচিয়ে এনেও পুরো চুল খোলা রাখতে পারেন। এ ক্ষেত্রে দুল ও মেকআপের সঙ্গে মিলিয়ে সঠিক জায়গায় ফুলটিকে আটকে নিন।

খোঁপার চারপাশ দিয়ে পরপর ছোট ফুল গেঁথে নিন অথবা একটি বড় ফুল খোঁপা ও কানের মধ্যে আটকে নিন। বেণিতেও অন্যভাবে ফুল আটকে তৈরি করতে পারেন ভিন্ন লুক। সামনে দুই পাশ থেকে চুল টুইস্ট করে টেনে পেছনে নিয়ে আটকে নিন ক্লিপ দিয়ে। এবার সাধারণভাবে বেণি করে মাঝে মধ্যে ফুল আটকে নিতে পারেন।

ফুলেল সাজ

পয়লা ফাগুনের সাজের মূল আকর্ষণই হল ফুলকে ঘিরে। রঙ মিলিয়ে শাড়ি কিংবা সালোয়ার-কামিজ সবকিছুর সঙ্গেই পরতে পারেন ফুল। পোশাকের রঙের সঙ্গে হুবহু না মিলিয়ে সব রঙের পোশাকের জন্য সাদা ফুল বেছে নিতে পারেন। অথবা লালরাঙা ঠোঁট আর লাল টিপের সঙ্গে মিলিয়ে পরতে পারেন লাল ফুল।

পাশ্চাত্য পোশাক অথবা চাইলে শাড়ির সঙ্গে সুতা বা ফিতায় পেঁচিয়ে একপাশ করে গলায় পরতে পারেন ফুল। হাতে ক্লাচ ব্যাগের সঙ্গে খুব ভালো মানিয়ে যাবে সাজটা।

দিনের বেলায় ফুল কম পরুন। বড় হলে একটা ফুলই থাক। ছোট ফুল হলে দুটি বা তিনটি নিন। রাতের সাজে গ্লিটারসহ ফুল বেছে নিন জমকালো কোনো পোশাকের সঙ্গে। যখন বড় ফুল পরবেন, তখন গলা ও কানের গয়নাটা একটু হাল্কা বেছে নিন।

আপনি বাজারে যেকোনো কসমেটিকস দোকানে খোঁজ করলে পেয়ে যাবেন আপনার পছন্দের রঙের ফুল। কেনার সময় খেয়াল রাখুন ফুলগুলো নিখুঁত কি না এবং ফুলের পাপড়ির রঙ স্থায়ী কি না। এবার রঙিন ফুলের বর্ণিল সাজে রঙিন হয়ে ওঠার পালা।

হলুদ গাঁদা মন কাড়াবেই। কিন্তু অন্য ফুলগুলোও নজর কাড়তে কম যায় না। মেরুন, হলুদ, সাদা, নীল রঙের চন্দ্রমল্লিকা, ক্যালানডুলা ফুলগুলোরও চাহিদা অনেক বেশি। তো পছন্দের সাজে বসন্তের দিনে সাজিয়ে তুলুন নিজেকে।

ইসি

 

: আরও পড়ুন

আরও