মেকআপ সেটিং স্প্রে নিজেই তৈরি করুন

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

মেকআপ সেটিং স্প্রে নিজেই তৈরি করুন

পরিবর্তন ডেস্ক ১১:৪৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ০৩, ২০২০

মেকআপ সেটিং স্প্রে নিজেই তৈরি করুন

মেকআপ যারা করেন তাদের কাছে মেকআপ সেটিং স্প্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ মেকআপ করার পর সকলের একটাই প্রশ্ন থাকে যে, মেকআপ কতক্ষণ থাকবে। শীতকালে সেই অর্থে সমস্যা না হলেও গরমের দিনে মেকআপ গলে যাওয়ার একটা সমস্যা থাকে। তবে এই বিয়ের মরশুমে যাতে মেকআপ পারফেক্ট থাকে সে বিষয়টা দেখা তো আমাদেরই কর্তব্য।

সেক্ষেত্রে মেকআপ সেটিং স্প্রে কিন্তু আপনার মেকআপকে সঠিকভাবে ধরে রাখতে সাহায্য করে।

মেকআপ সেটিং স্প্রে আসলে একধরণের মেকআপ, যা মেকআপ হয়ে যাওয়ার পর মুখে অ্যাপ্লাই করে নিলে মেকআপ আপনার স্কিনে খুব ভালোভাবে বসবে।

অনেকে মেকআপ করার আগে ত্বকে খুব ভালো করে বরফ অ্যাপ্লাই করেন, বরফও মেকআপকে ভালোভাবে বসতে সাহায্য করে। তবে মেকআপের শেষে মেকআপ সেটিং স্প্রে কিন্তু খুবই প্রয়োজনীয়। আজকাল বাজারে বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরণের মেকআপ সেটিং স্প্রে বিক্রি হয়, তবে সেইসব ঝুট ঝমেলায় না গিয়ে বাড়ি বসেই তৈরি করে নিতে পারেন মেকআপ সেটিং স্প্রে। আর তার জন্য খুব একটা ঝক্কি পোয়ানোর প্রয়োজন নেই। খুব সামান্য কিছু উপকরণের সাহায্যে ঘরেই বানিয়ে নিন মেকআপ সেটিং স্প্রে।

যা যা উপকরণ লাগবেঃ গ্লিসারিন (ভেজিটেবিল গ্লিসারিন হলে খুব ভালো), পানি পরিমাপ মতো, কয়েক ফোঁটা আপনার পছন্দমত এসেন্সিয়াল অয়েল যেমন ধরুন ল্যাভেন্ডার অয়েল বা আর্গন অয়েল (না দিলেও চলে, তবে সুগন্ধের জন্য ব্যবহার করতে পারেন), একটি ফানেল, একটি ছোট স্প্রে বোতল।

কিভাবে ব্যবহার করবেন?

প্রথমে পানি খুব ভালো করে ফুটিয়ে নিতে হবে। এবার যতটা পরিমাণ গ্লিসারিন নেবেন তার তিন গুণ পানি নিতে হবে। অর্থাত যদি এক চামচ গ্লিসারিন নেন তাহলে তিন চামচ পানি নিতে হবে। এবার বোতলের মাপ অনুযায়ী পানি ফুটিয়ে নিন। এবার তা ঠান্ডা করে নিয়ে তার মধ্যে গ্লিসারিন মেশান। এরপর তাতে এসেন্সিয়াল অয়েল মেশান। এরপর তা ভালো করে মিশিয়ে নিন। একটি ফানেলের সাহায্যে স্প্রে বোতলে ভরে নিন। প্রতিবার ব্যবহার করার আগে ভালো করে ঝাঁকিয়ে নিয়ে তারপর মেকআপের শেষে মুখে স্প্রে করবেন।

এ তো গেল সাধারণ মেকআপ সেটিং স্প্রে। এছাড়াও আরো দুধরণের মেকআপ সেটিং স্প্রে তৈরি করা যায়।

রোজ ওয়াটার মেকআপ সেটিং স্প্রে। অ্যালেভেরা মেকআপ সেটিং স্প্রে।

প্রথমটি হলো রোজ ওয়াটার মেকআপ সেটিং স্প্রেঃ গ্লিসারিন (ভেজিটেবিল গ্লিসারিন হলে খুব ভালো), গোলাপজল পরিমান মতো, পানি পরিমাপ মত, কয়েক ফোঁটা আপনার পছন্দমোত এসেন্সিয়াল অয়েল যেমন ধরুন ল্যাভেন্ডার অয়েল বা আর্গন অয়েল (না দিলেও চলে, তবে সুগন্ধের জন্য ব্যবহার করতে পারেন), একটি ফানেল, একটি ছোট স্প্রে বোতল।

উপরিউক্ত সমস্ত উপকরণের সঙ্গে মিশিয়ে নিন পরিমাণ মতো রোজ ওয়াটার। গোলাপজল কিন্তু এমনিতেই ত্বকের নারিশমেন্টে খুব ভালো কাজ করে। গোলাপজলের মেকআপ সেটিং স্প্রেটি আপনি যতদিন খুশি রেখে ব্যবহার করতে পারেন।

দ্বিতীয়টি হল অ্যালেভেরা মেকআপ সেটিং স্প্রেঃ

গ্লিসারিন (ভেজিটেবিল গ্লিসারিন হলে খুব ভালো), অ্যালোভেরা জেল পরিমান মতো, পানি পরিমাপ মতো, কয়েক ফোঁটা আপনার পছন্দমোত এসেন্সিয়াল অয়েল যেমন ধরুন ল্যাভেন্ডার অয়েল বা আর্গন অয়েল (না দিলেও চলে, তবে সুগন্ধের জন্য় ব্যবহার করতে পারেন), একটি ফানেল, একটি ছোট স্প্রে বোতল।

একইভাবে উপরিউক্ত সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে, সেইসঙ্গে যোগ করতে হবে ঘৃতকুমারী বা অ্যালোভেরার জেল। এরপর একইভাবে তা মিশিয়ে নিলেই তৈরি আপনার অ্যালোভেরা মেকআপ সেটিং স্প্রে। তবে এতে যদি এসেন্সিয়াল অয়েল ব্যবহার করেন একটা মিষ্টি সুবাস পাবেন। এটি আপনারা এক থেকে দেড় মাস মতো রেখে ব্যবহার করতে পারেন।

তবে যেকোনো মেকআপ সেটিং স্প্রেই রেফ্রিজারেটরে সংরক্ষণ করে ব্যবহার করবেন। তাহলে দেখলেন তো কতো সহজে বাড়িতে বসে মেকআপ সেটিং স্প্রে বানিয়ে ফেলা সম্ভব। তাহলে আর টাকা খরচ করে দোকান থেকে মেকআপ সেটিং স্প্রে না কিনে আজই বাড়িতে বানিয়ে নিন প্রাকৃতিক মেকআপ সেটিং স্প্রে।

ইসি

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও