মেকআপে বেবি পাউডারের যত অজানা ব্যবহার

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

মেকআপে বেবি পাউডারের যত অজানা ব্যবহার

পরিবর্তন ডেস্ক ১১:২১ পূর্বাহ্ণ, মার্চ ২০, ২০১৮

print
মেকআপে বেবি পাউডারের যত অজানা ব্যবহার

শিশুদের নরম কোমল ত্বকের জন্য ব্যবহার করা হয় বেবি পাউডার। বিশেষ করে নবজাতক থেকে শুরু করে চার বা পাঁচ বছরের বাচ্চাদের জন্য বিশেষভাবে তৈরি পাউডারকে বেবি পাউডার বলে। এটি খুব কোমল হওয়াতে বাচ্চাদের ত্বকের কোনো ক্ষতি হয় না। তবে বড়রাও তাদের নানান কাজে বেবি পাউডার ব্যবহার করে থাকেন। কিন্তু অনেকেই জানেন এটির অন্যান্য আরো অনেক অজানা ব্যবহার রয়েছে। বিশেষ করে মেকআপ করার সময় আপনি এর এমন অনেক ব্যবহার পাবেন যা আপনি কল্পনাও করতে পারবেন না। আসুন তাহলে জেনে নিই মেকআপে বেবি পাউডারের নানান ব্যবহার।

. অনেকের আইল্যাশ এত ছোট এবং পাতলা যে মাশকারা দেওয়ার পরেও কেমন যেন ভালো লাগে না। আর সবসময় তো আর ফলস ল্যাশ পড়ে ঘোরা সম্ভব না। তাই প্রথমে হালকা করে এক কোট মাশকারা লাগিয়ে নিন। এরপর, একটা ছোট আইশ্যাডো ব্রাশে বেবি পাউডার নিয়ে আইল্যাশে লাগিয়ে নিন এবং এক্সট্রা পাউডারটুকু ঝেড়ে ফেলে দিন। তারপরে আবার ভালো করে কয়েক কোট মাশকারা লাগিয়ে নিন। এতে করে আপনার আইল্যাশে অনেক বড় আর ঘন দেখাবে।

. মেকআপ বেকিং এর কথা তো এখন সবাই কমবেশি জানেন। তো বেকিং করার জন্যে লুজ পাউডার না থাকলে অথবা ফুরিয়ে গেলে কোনো চিন্তা নেই। বেবি পাউডার দিয়েই করতে পারবেন মেকআপ বেকিং।

. একটি মেকাপ স্পঞ্জে বেশ খানিকটা বেবি পাউডার নিয়ে আপনার আন্ডারআই, মাউথ এড়িয়া, কপাল, নাক এবং কনট্যুরিং লাইনের নিচে লাগিয়ে নিন। এবার ৫ মিনিট এভাবেই রেখে দিন। এরপর, একটা বড় পাউডার ব্রাশের সাহায্যে এক্সট্রা পাউডারগুলো ঝেড়ে ফেলে দিন। ব্যস কাজ শেষ।

. মেকআপের আগে প্রাইমার হিসেবে ব্যবহার করতে পারেন বেবি পাউডার। কারণ বেবি পাউডার স্কিনে একটি সফট এবং স্মুদ ভাব তৈরি করে, যার ফলে ফাউন্ডেশন সুন্দরভাবে স্কিনে বসে যায় এবং ব্লেন্ড হয়।

. অনেকেই আমরা বাসায় বসে ওয়্যাক্সিং করে থাকি। এটাকে একটু সহজ করে তুলতে পারে বেবি পাউডার। যে এড়িয়াতে ওয়্যাক্সিং করবেন, সেখানে সামান্য বেবি পাউডার লাগিয়ে নিন। এরপর ওয়্যাক্স করে ফেলুন। হেয়ারের আশপাশের ময়েশ্চারটুকু বেবি পাউডার শুষে নেবে এবং ওয়্যাক্সিং সুন্দরভাবে করা হয়ে যাবে। তাহলে আর চামড়ায় টান লাগে না। বা চামড়া ছিঁড়ে যাওয়ার ভয় থাকে না।

. অনেকেই চুলের ক্ষতির কথা ভেবে ২-১ দিন বাদেই শ্যাম্পু করতে চান না। কিন্তু আপনার স্কাল্পটা অয়েলি। শ্যাম্পু ঠিকমতো না করলে মনে হয় মাথায় তেল দিয়ে রেখেছেন। এই অবস্থায় বাইরে যাবেন কি করে? আর এখন শ্যাম্পু করে, তারপর বাইরে যাওয়ার সময়ও নেই?

. এক্ষেত্রে বন্ধু হতে পারে বেবি পাউডার। হাতে বেশ খানিকটা বেবি পাউডার নিয়ে একটি বিগ ফ্লাফি মেকাপ ব্রাশের সাহায্যে চুলের গোড়ায় সিঁথি কেটে কেটে বেবি পাউডার লাগিয়ে নিন। এবার চুল আচড়ে নিন। ব্যস, চটজলদি আপনার স্কাল্পের এক্সট্রা অয়েল গায়েব। এটা অনেকটা ড্রাই শ্যাম্পুর মতোই কাজ করে।

ইসি/বিএইচ/ 

 
.



আলোচিত সংবাদ