নিজের ভুলেই নষ্ট করছেন নাতো শখের গয়না?

ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫

নিজের ভুলেই নষ্ট করছেন নাতো শখের গয়না?

পরিবর্তন ডেস্ক ১:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০১৮

print
নিজের ভুলেই নষ্ট করছেন নাতো শখের গয়না?

চিন্তা করছে এটা কীভাবে সম্ভব? এতো যত্ন করে রাখি আমি আমরা গয়না, সেটা কীভাবে আবার নষ্ট হবে? আপনি এমন্তা মনে করতেই পারেন। তবে সমস্যা হচ্ছে যখন অনেক দিন পর কোনো গয়না বক্স থেকে বেড় করেন তখন নিজেন মনটাই ভেঙে যায়। শুধু বাক্সে ভরে রেখেই যে গহনা নষ্ট করছেন তা কিন্তু নয়। অনেক সময় ভুল ব্যবহারের জন্যও গয়না নষ্ট হতে পারে। আসুন তাহলে আজ আমরা জেনে নেই নিজের অজান্তেই কীভাবে নষ্ট হচ্ছে আমাদের গহনা।

সব গয়না সবসময় না পরা হলেও কিছু গয়না বিশেষ করে ছোটবেলায় উত্তরাধিকার সূত্রে পাওয়া চেইন বা এংগেজমেন্ট রিং সবসময় পরে থাকেন অনেকে।

অথচ সবসময় গয়না পরে থাকা গয়না ধ্বংসের অন্যতম প্রধান কারণ। ঘুমানোর সময়, থালা বাসন ধোয়ার সময়, রঙ দিয়ে কাজ করার সময় অবশ্যই আপনার গয়না বা রিং খুলে রাখুন।

পানিকে একপ্রকার গয়নার শত্রু বলা চলে। আর তাই গোসল বা সাঁতার কাটার সময় গয়না পরে থাকবেন না। যেকোনো মৌল দ্বারা গঠিত গয়নাই পানির আঁচে নষ্ট হয়ে যায় আর সে পানি যদি লবণাক্ত বা ক্লোরিনযুক্ত তাহলে তো কথাই নেই।

নিঃসন্দেহে আল্ট্রাসোনিক মেশিন খুব ভালো পরিষ্কারক। কেননা এটি আপনার গয়নাকে খুব ভালো পরিষ্কার করে। কিন্তু এই আল্ট্রাসোনিক মেশিন আপনার গয়নার জন্য মোটেও ভালো নয়। বিশেষ করে মুক্তো, কোরাল, ওপাল ইত্যাদি নরম জাতীয় পাথরগুলোকে আল্ট্রাসোনিক মেশিন থেকে দূরে রাখুন।

গয়না পরিষ্কার করার জন্য অনেকসময় সল্যুশন ব্যবহার করা হয়। কিন্তু এসব সল্যুশনে গয়না বেশিক্ষন ভিজিয়ে রাখা গয়নার ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এমনকি সোনা বা রুপার গয়নারও ক্ষতির কারণ হতে পারে এই সল্যুশন। তাই যত দ্রুত সম্ভব সেগুলোকে পরিষ্কার করে ফেলুন আর সল্যুশন থেকে তুলে ফেলুন।

অনেক মানুষই এই সাধারণ ভুলটি করে থাকেন। হাতের আংটি খোলার সময় আংটির পাথরে চাপ দিয়ে খুলতে চেষ্টা করেন। বিশেষ করে যখন আংটি খোলা বেশ কষ্টসাধ্য হয়ে যায়।

এই কাজ করা থেকে বিরত থাকুন। আপনার প্রিয় রিং ধ্বংসের কারণ হয়ে দাঁড়াতে পারে এই কাজটি।
গয়না ব্যবহারে অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিৎ। আপনার ছোটখাটো ভুলে যেন আপনার পরিহিত গয়না ধ্বংস বা নষ্ট না হয় সেদিক খেয়াল রাখার দায়িত্বও কিন্তু আপনারই।

সতর্কতা:
মনে রাখবেন , স্বর্ণ, রূপা, হীরা ও মেটালের গহনা কখনই একই বাক্সে রাখা উচিত না। এতে তাড়াতাড়ি গয়না নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই দীর্ঘদিন নতুনের মতো রাখতে চাইলে আলাদা আলাদা বক্সে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখুন। ভালোভাবে গয়নার যত্ন নিলে দেখবেন গয়না অনেকদিন পর্যন্ত উজ্জ্বল, আকর্ষণীয় ও দীর্ঘস্থায়ী থাকবে।

ইসি/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad