নিজের হাতেই করছেন নাতো নিজের ত্বকের ক্ষতি?

ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ | ৭ বৈশাখ ১৪২৫

নিজের হাতেই করছেন নাতো নিজের ত্বকের ক্ষতি?

পরিবর্তন ডেস্ক ৩:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০১৮

print
নিজের হাতেই করছেন নাতো নিজের ত্বকের ক্ষতি?

আমাদের অনেকেরই অভ্যাস আছে অন্যকে অনুকরণ করা। অনুকরণ করতে যেয়ে এটা ভুলে যাই যে প্রতিটা মানুষ আলাদা, তাদের ত্বকের ধরন আলাদা এবং ত্বকের যত্নের জন্য নিয়মও আলাদা হবে এটাই স্বাভাবিক। কিন্তু আমরা অন্যকে অনুকরণ করতে যেয়ে এটা মাথায় রাখি না। তাই আমাদের অজান্তেই আমাদের ত্বকের ক্ষতি আমরাই করে চলছি। আসুন এবার জেনে নেই কি কি কাজ না জেনে করে আমরা আমাদের ত্বকের ক্ষতি করে চলছি।

ব্রণ খোচানো: ব্রণ সহসাই হয়ে থাকে। ব্রণ হলে অনেকেই হাত দিয়ে টিপে, খোচায়। এতে করে ত্বকে ইনফেকশন করে। আরও বেশী ব্রণ উঠে এবং ত্বকের বেশী ক্ষতি করে। 

গরম পানিতে গোসল: কারো কারো শারীরিক সমস্যার কারণে হট শাওয়ার ভালো হলেও, অনেকে সারাদিনের ক্লান্তি শেষে হট শাওয়ার নিয়ে থাকেন। সাময়িকভাবে হট শাওয়ার ক্লান্তি দুর করলেও এটা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। কেননা হট শাওয়ার ত্বকের ন্যাচারাল তেল ধুয়ে ফেলে ত্বক রুক্ষ ও শুষ্ক করে দেয়, ফলে ত্বকের উজ্জলতা কমে যায়। এমনকি বিভিন্ন ধরনের চর্ম রোগও হতে পারে। 

ঠিক মতো মেকআপ না তোলা: বেশিরভাগ মেয়েরা কোথাও ঘুরতে গেলে বা পার্টিতে গেলে সাধারণত ভারি মেকআপ করে থাকে। প্রোগাম শেষে বাড়িতে ফিরে আলসেমির কারণে ভালোভাবে মেকআপ তুলেন না। এতেকরে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। মেকআপের ক্যামিকেল ত্বকের ছিদ্রগুলো বড় করে দেয় এবং মেকআপের উপাদানগুলো ছিদ্র দিয়ে ঢুকে যায়। এতে ত্বকে ব্রণ উঠে, ত্বকের উজ্জ্বলকারী কোষগুলোকে নষ্ট করে দেয়। ফলে ত্বকে কালো দাগ মেছতা ও বিভিন্ন সমস্যা দেখা দেয়। 

ঘনঘন স্ক্রাবিং করা: স্ক্রাব আমাদের ত্বকে লোফার কাজ করে। ত্বকের ময়লা বা মরা চামড়া দুর করার জন্য স্ক্রাব ব্যবহার করা হয়। স্ক্রাব এর উপাদানগুলো একটু শক্ত দানাদার প্রকৃতির হয়। ফলে নিয়মিত স্ক্রাবিং করলে ত্বকের নরম টিস্যু ছিড়ে যেতে পারে। এতে ত্বকে উল্টা র‌্যাশ উঠতে পারে বা অন্য সমস্যাও দেখা দিতে পারে। তাই সপ্তাহে ১ বারের বেশি স্ক্রাব করা উচিৎ নয়। 

সানস্ক্রিন না ব্যবহার করা: অনেক শুধু গরমকালে বা বেশি রোদে গেলে সানস্ক্রিন ব্যবহার করেন, এটা ভুল। আপনাকে প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করতে হবে। কেননা সানস্ক্রিন শুধু সুর্যের অতিবেগুনী রশ্মি থেকে নয় ধুলোবালির হাত থেকেও পর্দার মতো ত্বককে রক্ষা করে। 

প্রসাধণী বার বার বদলানো: বাজরে হাজার ধরনের ত্বকের প্রসাধনী আছে। নিজের ত্বককে আরো লাবণ্যময়ি দেখাতে বাজারে নতুন আসা প্রসাধনী অনেকেই ব্যবহার করে থাকেন। এত করে ত্বকে অনেক খারাপ প্রভাব পরে। আপনার ত্বকে যেটা একবার সুট করে যাবে সেতাই সবসময় ব্যাবহার করা ভালো। আর নতুন কিছু ব্যবহার করতে চাইলে অবশ্যই ভালোভাবে যাচাই করে নিয়ে তারপর ব্যবহার করুন। 

আপনার ত্বকের যদি একবার ন্যাচারাল স্টেন্থ নষ্ট হয়ে যায় তাহলে কিন্তু এটা ঠিক করা বা আগের অবস্থায় ফিরিয়ে নেয়া অনেক কষ্টের এবং সমস্য সাপেক্ষ ব্যাপার। আই নিজের ত্বকের ব্যাপারে শুরু  থেকেই সাবধান থাকুন।  

তথ্য : সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার। 

ইসি/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad