ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখবে এই ফেসমাস্কগুলো

ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ১৩ বৈশাখ ১৪২৫

ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখবে এই ফেসমাস্কগুলো

পরিবর্তন ডেস্ক ১১:৫২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৭

print
ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখবে এই ফেসমাস্কগুলো

শীতকাল কমবেশি সবারই পছন্দের। কিন্তু ত্বকের জন্য এটি মোটেও উপযোগী নয়। এই সময়টাতে ত্বক বেশি রুক্ষ ও নিস্তেজ হয়ে পড়ে। বাড়িতেই আপনি এই সমস্যার সমাধান পেতে পারেন। নিজেই তৈরি করে নিন ত্বকের জন্য ফেসমাস্ক। তাহলে এই শীতে নিজের তৈরি পেসমাস্ক দিয়েই হোক ত্বকের যত্ন।

হানি মাস্ক : ত্বকের জন্য উপযোগী উপাদান হলো মধু।  রুক্ষ ত্বকে এটি বেশ কার‌্যকরী। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মধু ত্বকে লাগান। ১০ মিনিট পর দেখবেন ত্বক ময়েশ্চারাইজারের কাজ করেছে এবং ত্বকে উজ্জ্বল ভাব এসেছে।

ওটমিল মাস্ক : শুষ্ক ও স্তরপূর্ণ ত্বকের জন্য এই মাস্ক কার‌্যকরী। মধু, ওটমিল এবং টকদই মিশিয়ে ওটমিল মাস্ক তৈরি করুন।  মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। ধুয়ে ফেলার পর দেখবেন চামড়ার স্তরপূর্ণ অংশ উঠে গেছে।

টকদই ও গোলাপ মাস্ক : সামান্য মধু ও কয়েকটা গোলাপের পাপড়ি, সামান্য গোলাপজলের সঙ্গে সামান্য টকদই মিশিয়ে  লাগান। টকদই ত্বকে উজ্জ্বল করে।

মুখে লাগানোর ২০ মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

কমলা এবং সবুজ চা মাস্ক : সবুজ চা পাতা বেটে পাউডার বানিয়ে নিন। সামান্য আপেল সিডার ভিনেগার ও সামান্য কমলার রসের সঙ্গে মিশিয়ে পেস্ট করে নিন। মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এই মিশ্রণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে উজ্জ্বল করে ভেতর থেকে।

কলা ও দুধ মাস্ক :  শুষ্ক ত্বকের জন্য বেশ উপযোগী একটি হাইড্রেটিং মাস্ক। এক টেবিল চামচ কলার সঙ্গে দুই চা চামচ দুধ অথবা গোলাপজল ব্লেন্ড করে নিন। মাস্কটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা এবং আলমন্ড অয়েল মাস্ক : শীতে ত্বকের উপযোগী একটি মাস্ক এটি। ৮ ফোঁটা আলমন্ড অয়েলের সঙ্গে এ চা চামচ অ্যালোভেরা জেল মেশান। মুখ ও ঘাড়ে আলতো করে লাগান। ৩০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। আপনি চাইলে সারারাত রাখতে পারেন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এতে ত্বক ময়েশ্চারাইজার হওয়ার পাশাপাশি উজ্জ্বল ভাব আসবে।

গাজর ও মধু মাস্ক: দুই চা চামচ টাটকা গাজরের রসের সঙ্গে এক চা চামচ মধু দিয়ে এই মাস্ক তৈরি করুন। মুখে লাগানোর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া। 

বিএইচ/ 

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad