ত্বকের যত্নে ব্যবহার করুন আলু-রসুন

ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮ | ৭ আষাঢ় ১৪২৫

ত্বকের যত্নে ব্যবহার করুন আলু-রসুন

পরিবর্তন ডেস্ক ১২:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৭

print
 ত্বকের যত্নে ব্যবহার করুন আলু-রসুন

আলু আর রসুন দিয়ে কীসের রূপচর্চা! খুব অবাক হচ্ছেন তাই না? ভাবছেন কীভাবে ব্যবহার করবেন? এগুলো তো খাবার। আরো ভালো করে বললে সবজি আর মসলা! হ্যাঁ, এই সবজি আর মসলাই হতে পারে সুন্দর ত্বক পাবার এক দারুণ হাতিয়ার! ঘরে মজুদ এই সাধারণ জিনিসগুলোর ব্যবহারে দূর হতে পারে আপনার নানান রকম সমস্যা, যেমন- ঘাড়ে ও গলায় কাল দাগ, ব্রণ, অকালে বলিরেখা পড়া ইত্যাদি। আসুন, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

রসুন ভরপুর ভিটামিন এ, সি ও ই-তে। যা কিনা ব্রণের সমস্যা দূর করাসহ ত্বকের আরো অনেকগুলো সমস্যা দূর করতে দারুণ কার্যকর।

ব্রণের সমস্যা দূর করতে সামান্য রসুন মুখের ব্রণে ঘষুন, ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। রসুনে ব্রণের জীবাণু নাশক উপাদান অচিরেই ব্রণটিকে বিলুপ্ত করে দেবে।

অকাল বলিরেখা প্রতিরোধ করে টানটান ত্বক পাবার জন্য হাফ চামচ কর্ণ ফ্লাওয়ার, হাফ চামস চন্দন গুঁড়োর সাথে সামান্য লেবুর রস, তাজা রসুন বাটা ও কাঁচা দুধ মিশিয়ে ফেসমাস্ক তৈরি করুন ও সপ্তাহে একদিন করে ব্যবহার করুন।

আলু কেবল মজার সবজি নয়, আলু দারুণ ফেসমাস্ক ও স্ক্রাবার। বিশেষ করে শুষ্ক ও কালো ত্বকের জন্য আলু খুব ভালো একটি উপাদান।

মুখ পরিষ্কার করার জন্য আলুকে থেঁতো করে নিন, তারপর ভালো করে ডলে ডলে মুখে মাখুন। ৪/৫ মিনিট ম্যাসাজ করবেন। ব্যাস, তারপর দেখুন কি পরিষ্কার একটা ঝকঝকে চেহারা।

কালো দাগ দূর করার জন্য আলু বাটা কিংবা আলুর রস নিন, টার সাথে কাঁচা দুধ মিক্স করুন। এই মিশ্রণ ঘাড়, গলা, কনুই ইত্যাদি স্থানে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যবহারেই দাগ-ছোপ কমবে।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

 
.




আলোচিত সংবাদ