চুল পড়া রোধ করতে কার্যকরী তেল

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫

চুল পড়া রোধ করতে কার্যকরী তেল

পরিবর্তন ডেস্ক ১০:১৫ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০১৭

print
চুল পড়া রোধ করতে কার্যকরী তেল

সব নারীরই ইচ্ছা তাদের চুল থাকবে ঘন কালো মেঘের মতো। কিন্তু তা সবার ক্ষেত্রে বা সব সময় হয় না। কারণ চুল পড়া নারীদের প্রধান সমস্যা। বর্ষাকালে এই সমস্যা বেশি দেখা দেয়। এই সময় বাতাস অতিরিক্ত আর্দ্র থাকে বলে ত্বক ও চুলের ক্ষতি বেশি হয়। তাই এই সময় চুলে নিয়মিত তেল দেওয়া উচিত। চুলের পুষ্টি যোগাতে তেলের বিকল্প নেই। তেল চিটচিটেভাবের জন্য অনেকেই চুলে তেল লাগাতে চান না। আর এতে সবচেয়ে বড় ভুল করে থাকেন। তেল চুলের গোড়া থেকে পুষ্টি যুগিয়ে চুলকে সিল্কি, শাইনি করে তোলে। আমরা সাধারণত বাজারের নারকেল তেল, বাদাম তেল ব্যবহার করে থাকি। চুল পড়া রোধ করতে বেশ কার্যকর আমলকীর তেল।

প্রতিদিন একশটা চুল পড়া স্বাভাবিক। কিন্তু এর চেয়ে বেশি চুল পড়লে সেটা চিন্তার কারণ। চুল পড়া শুরু করার সাথে সাথে এটি প্রতিরোধে এই তেলটি ব্যবহার করতে পারেন। যারা সময়ের অভাবে চুলের যত্ন নিতে পারছেন না, তারাও এই তেলটি ব্যবহার করতে পারেন। খুব সহজে মাত্র দুটি উপাদান দিয়ে এই তেলটি তৈরি করা সম্ভব।

যা যা লাগবে :
নারকেল তেল- এক কাপ
শুকনো আমলকী- পরিমাণ মতো

যেভাবে তৈরি করবেন :
এক কাপ নারকেল তেল ৪-৫ মিনিট জ্বাল দিন।
এর সাথে শুকনো আমলকী দিয়ে দিন। আমলকীসহ এই তেল জ্বাল দিতে থাকুন।
বাদামী রং হয়ে আসলে চুলা থেকে এটি নামিয়ে ফেলুন।
এরপর তেলটি ছেঁকে আমলকী থেকে আলাদা করে নিন।
তেলটি মাথায় কয়েক মিনিট ম্যাসাজ করে লাগান।
সারা রাত রাখুন, পরের দিন শ্যাম্পু করে ফেলুন।

কার্যকারিতা :
এই তেল শুধু নতুন চুল গজাতে সাহায্য করে না। মাথার তালুতে রক্ত চলাচলও বৃদ্ধি করে থাকে। আমলকী চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। এটি সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad