এই গরমে ঠোঁটের যত্ন

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

এই গরমে ঠোঁটের যত্ন

পরিবর্তন ডেস্ক ১:৩৯ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৭

print
এই গরমে ঠোঁটের যত্ন

কমলার কোয়া অথবা গোলাপের পাপড়ির মতো ঠোঁট কে না চায়। এমন ঠোঁট পেতে হলে আপনাকে দেহের অন্য সকল অঙ্গের যত্নের সাথে ঠোঁটেরও আলাদা ভাবে যত্ন নিতে হবে। আমাদের সবার মধ্যেই একটা ধারণা আছে যে শুধুমাত্র শীতকালেই ঠোঁটের যত্ন নিতে হয়। গরমকালে ঠোঁটের যত্ন নেওয়ার কোনো প্রয়োজন নেই। কিন্তু আমরা অনেকেই জানি না, এ ধারণাটি সম্পূর্ণ ভুল। গরমেও ঠোঁটের যত্নের প্রয়োজন রয়েছে। গরমে সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি আমাদের ঠোঁটের কোমলতা কেড়ে নেওয় আর ঠোঁটের রঙ কালো করে ফেলে। গরমে পানির অভাবে ঠোঁটের আর্দ্রতাও কমে যায়। তাছাড়া গরম কালে আমাদের সবাইকেই কম বেশি এয়ার কন্ডিশনারে থাকতে হয়, এতেও ঠোঁটের ত্বকের ক্ষতি হয়। গরমকালে তাই ঠোঁটের যত্নে আমাদের কী কী করা উচিত, আজ তাই আমরা জানবো।

.

ময়েশ্চারাইজ : ঠোঁটের জন্য সবচেয়ে জরুরী হচ্ছে ময়েশ্চারাইজিং। দূষণ, রোদ, তাপ ইত্যাদির কারণে ঠোঁটের আর্দ্রতা কমে যায়। তাই নিয়মিত ভাবে ঠোঁটকে ময়েশ্চারাইজ করতে হবে। দিনের বেলায় তো ভালো ব্র্যান্ড এর লিপবাম ব্যবহার করতে হবেই, রাতে ঘুমানোর আগেও অবশ্যই ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করে বিছানায় যেতে হবে।

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা : গরমকালে ঠোঁটকে সুন্দর রাখতে হলে অবশ্যই ঠোঁটকে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করতে হবে। এর জন্য আপনাকে সব সময় এসপিএফ সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করতে হবে। কম পক্ষে ১৫ এসপিএফ সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করুন।

স্ক্রাব : ঠোঁটের মৃত কোষ গুলো কে পরিষ্কার করতে সপ্তাহে অন্তত একদিন একটি নরম দাঁত ব্রাশ দিয়ে ঠোঁটটি ঘষে পরিষ্কার করুন অথবা অলিভ অয়েলের সাথে একটু চিনি মিশিয়ে ঘরেই প্রাকৃতিক স্ক্রাব তৈরি করে ব্যবহার করুন। এতে ঠোঁটের মৃত কোষ গুলো সরে গিয়ে ঠোঁট নরম ও কোমল হবে।

ঠোঁটের জন্য প্যাক : গোলাপের পাঁপড়ির সাথে দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ঠোঁটে ব্যবহার করুন। এতে ঠোঁট কোমল হওয়ার পাশাপাশি ঠোঁটের রঙও গোলাপি হবে। ঠোঁটকে নরম ও কোমল করতে অলিভ অয়েল আর নারিকেল তেল সমপরিমাণে মিশিয়ে ঠোঁট মালিশ করুন। নিয়মিত ব্যবহারে ঠোঁট কোমল ও মসৃণ হবে। ঠোঁটের কালচে ভাব দূর করতে মধুর সাথে লেবুর রস মিশিয়ে ঠোঁটে মাখুন।

খাদ্যাভ্যাস : সব কিছুর পরেও সবচেয়ে জরুরী হলে ভেতর থেকে শরীরের যত্ন নেয়া। তাই ঠোঁটের ক্ষেত্রেও আমাদের নিতে হবে ভেতর থেকে যত্ন। সেজন্য দরকার খাদ্যাভ্যাস পরিবর্তন। প্রচুর শাক-সবজি ও ফলমূল খান আর প্রতিদিন পান করতে হবে প্রচুর পরিমাণে পানি যাতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকে। ঠোঁট আমাদের মুখমণ্ডলের সৌন্দর্য বৃদ্ধি করে, তাই কোনভাবেই ঠোঁটের প্রতি অযত্ন করা যাবে না। উপরে উল্লেখিত উপায়ে এই গরমে ঠোঁটের যত্ন নিন। ঠোঁট থাকবে নরম, কোমল, মসৃণ ও এর রঙও থাকবে সুন্দর।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad