সানবার্ন স্কিন সমস্যা সমাধানে ৭টি প্রাকৃতিক সমাধান!
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

সানবার্ন স্কিন সমস্যা সমাধানে ৭টি প্রাকৃতিক সমাধান!

পরিবর্তন ডেস্ক ৩:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

সানবার্ন স্কিন সমস্যা সমাধানে ৭টি প্রাকৃতিক সমাধান!

সানবার্ন বা রোদে-পোড়া ত্বকের সমস্যা থেকে রক্ষা পেতে কতো কিছুই না ট্রাই করেছেন। কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে সানস্ক্রিন কিনেছেন। আর প্রচণ্ড রোদে একবার পুড়ে গেলে আয়নার সামনে দাঁড়িয়ে হা-হুতাশ করেছেন। অথচ আপনার ঘরেই কিন্তু কিছু সহজ ও ন্যাচারাল সমাধান আছে। চলুন জেনে নেই সেগুলো কী কী।

১. আলু

যারা রোদে পোড়া দাগ দূর করতে চাচ্ছেন, তারাও ধারে কাছে ২/১টা আলু রাখতে পারেন। যদি রোদে ত্বক পুড়েই যায়, তাহলে কাঁচা আলু চাক চাক করে কেটে ত্বকে লাগান, কাঁটা-কাঁটা ভাবটা কমে যাবে। আরো ইন্টেন্সিভ ট্রিটমেন্টের জন্য আলু ছেঁচে পুলটি আকারে ব্যবহার করতে পারেন।

২. গ্রিন টি

গ্রিন টি পোড়া ত্বকে লাগান। এটা ত্বকের উপর প্রোটিনের একটা স্তর তৈরি করে যা পোড়া ত্বকের অস্বস্তি দূর করে। পোড়া ত্বকের ট্রিটমেন্ট-এর জন্য একটি কাপড়, সাধারণ তাপমাত্রার (ঠাণ্ডা নয়) গ্রিন টিতে ভিজিয়ে নিন। তারপর পোড়া ত্বকে চেপে চেপে লাগান। ১৫ থেকে ২০ মিনিট এভাবে লাগান। প্রতি ২ থেকে ৪ ঘণ্টা পর পর রিপিট করুন।

৩. ডালিম

নিয়মিত ডালিম খেলে আপনার ত্বক সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি সংক্রান্ত পোড়া থেকে রেহাই পাবে। যা আপনাকে দিবে সূর্যের আলোয় বের হওয়ার এক্সট্রা কনফিডেন্স। গরমের দিনে বেশি বেশি ডালিম খান। এর অ্যান্টি-ইনফ্লামেটরি ও অ্যান্টি-অক্সিডেন্ট ক্ষমতা আপনার পুড়ে যাওয়া ত্বককে সারিয়ে তুলতে সাহায্য করবে।

৪. স্ট্রবেরি

স্ট্রবেরির একটি উপাদান টেনিন। এটি পুড়ে যাওয়া ত্বকের যন্ত্রণা উপশমে সাহায্য করে। কয়েকটি পাকা স্ট্রবেরি একসাথে পিষে পোড়া ত্বকে লাগান। উপকার পাবেন।

৫. শসা

শসা সূর্যালোকে পোড়া ত্বকের যন্ত্রণা উপশম করে। বাজারে প্রাপ্ত কেমিক্যাল মেশানো বেশিরভাগ ওষুধের চেয়ে শসা বেশি উপকারী। পোড়া ত্বকের ট্রিটমেন্টের জন্য শসা বেটে ত্বকে লাগান। এমনকি শসা সানস্ক্রিন হিসেবেও ব্যবহার করা যায়। শসা ছিলে নিয়ে কেটে জুস বানান। গ্লিসারিন আর গোলাপজলের সাথে মিশিয়ে সানস্ক্রিন হিসেবে ব্যবহার করুন।

৬. পেয়ারা

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার আপনাকে বাইরের রোদে যাওয়ার জন্য চমৎকার প্রস্তুতি দিবে। একটি পেয়ারাতে পাঁচটা কমলার সমান ভিটামিন সি আছে। আর ভিটামিন সি হলো ত্বক সারিয়ে তোলার জন্য অতি প্রয়োজনীয় একটি অ্যান্টি-অক্সিডেন্ট। তাই গ্রীষ্মে বেশি করে পেয়ারা খান।

৭. টমেটো

টমেটোর লাল রঙের উপাদানটি সূর্যের আলোর ক্ষতি থেকে ত্বক-কে রক্ষা করে। প্রতিদিন ৫ চামচ টমেটোর পেস্ট মাত্র ৩ মাস খেলে ত্বকের সান প্রোটেকশন ২৫% বাড়ানো যায়। প্রতিদিন টমেটো খান এবং লাইকোপেন বাড়ান। লাইকোপেন আপনার ত্বককে রোদ আর বয়সের ছাপ থেকে রক্ষা করবে।

প্রাকৃতিক এসব উপাদান একদিকে আপনার ত্বককে রক্ষা করবে সূর্যালোকের ক্ষতি থেকে, অন্যদিকে দেবে কেমিক্যাল যুক্ত বিভিন্ন প্রোডাক্ট থেকে মুক্তি। তাই ন্যাচারাল থাকুন। সুস্থ ও সুন্দর থাকুন।

ইসি

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও