ত্বকের সুস্থতায় বন্ধ করুন এই কাজগুলো

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০ | ৬ ফাল্গুন ১৪২৬

ত্বকের সুস্থতায় বন্ধ করুন এই কাজগুলো

পরিবর্তন ডেস্ক ১১:৪৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

ত্বকের সুস্থতায় বন্ধ করুন এই কাজগুলো

আমাদের শরীরের মধ্যে মুখের ত্বক সবচেয়ে সংবেদনশীল। তাই এর দেখাশোনায় নিতে হয় বিশেষ যত্ন। ত্বকের যত্ন করতে গিয়ে অনেক সময় আমরা এর ক্ষতি করে ফেলি, আর এ কারণেই যেসব কাজগুলো করলে ত্বকের ক্ষতি হয় সেগুলো জানা থাকলে আমরা সেসব কাজ করা থেকে বিরত থাকতে পারি।

ত্বকের সাথে যে ৫টি কাজ অবশ্যই বন্ধ করা উচিত

১. ক্ষার জাতীয় ক্লিনজার দিয়ে মুখ ধোয়াঃ

অনেকের মুখে ব্রণ থাকে আবার কারো বা তৈলাক্ত ত্বক। আর এ জন্য অনেকেই ক্ষার জাতীয় ক্লিনজার মুখ ধোঁয়ার জন্য ব্যবহার করে থাকেন। এটি আপনার ত্বকের সাময়িক তেলতেলে ভাব আর ব্রণ কমিয়ে দেয় ঠিকই কিন্তু পরবর্তীতে ত্বকের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনে। এগুলো ব্যবহার করার ফলে ত্বকের কোষগুলো ক্ষতিগ্রস্থ হয়। তাই ত্বকের সুস্থতার জন্য এই ধরণের ক্লিনজার এড়িয়ে চলাই ভালো।

২. মুখে মেকআপ নিয়ে ঘুমোতে যাওয়াঃ

মুখে মেকাআপ নিয়ে ঘুমোতে যাওয়া ত্বকের জন্য সব থেকে ক্ষতিকর কাজ। মুখে মেকআপ নিয়ে ঘুমিয়ে গেলে সারারাত আপনার ত্বকের বায়ু চলাচলের কোষগুলো বন্ধ অবস্থায় থাকে, এতে করে ত্বকে ব্রণ হতে পারে। তাই ঘুমোতে যাওয়ার আগে মেকআপ তুলে ফেলা জরুরি।

৩. মেয়াদ ফুরিয়ে যাওয়া প্রসাধনী সামগ্রী ব্যবহার করাঃ

মেয়াদ পার হয়ে যাওয়া স্কিন কেয়ার পণ্য ব্যবহার করা একদমই উচিৎ নয়। আমরা অনেকেই প্রসাধনী পণ্য কেনার সময় মনোযোগ দিয়ে মেয়াদটা লক্ষ্য করিনা বা পরে দেখলেও অলসতায় সেটা আর না বদলে ব্যবহার করা শুরু করে দেই। সেক্ষেত্রে ত্বকের ক্ষতির সম্ভাবনা থাকে শতভাগ।

৪. একসাথে একাধিক স্কিন কেয়ার পণ্য ব্যবহারঃ

আমরা আমাদের সৌন্দর্য বৃদ্ধি করতে অনেক প্রসাধনই ব্যবহার করি। যাতে করে ত্বকের জন্য সঠিক পণ্যটি খুজে পেতে পারি। কিন্তু মুখের ত্বক সংবেদনশীল হওয়ায় আপনার এই পরীক্ষামূলক প্রসাধনীর ব্যবহার আপনার ত্বক নিতে পারেনা। আর যার ফলাফল স্বরূপ ত্বক ক্ষতিগ্রস্থ হয়। আর তাই ত্বকে একাধিক প্রসাধনী ব্যবহার বন্ধ করা উচিৎ।

৫. ব্রণ বা ফুসকুড়ি খোঁটানোঃ

ত্বকের সাথে করা স বথেকে মারাত্মক কাজটি হল ব্রণ খোঁটানো। আমাদের কাজই হচ্ছে মুখের কোথায় একটা ছোট ব্রণ বা ফুসকুড়ি হয়েছে সেটিকে খুঁটিয়ে যাওয়া যতক্ষন না সেটি থেকে রক্ত বের হচ্ছে। এই মারাত্মক কাজটি করা বন্ধ করুন, এতে করা আপনার মুখে ইনফেকশন হতে পারে। যা আপনার মুখে মারাত্মক দাগের সৃষ্টি করবে।

একটি সুন্দর লাবণ্যময় ত্বকের স্বপ্ন সবাই দেখে। আর এই কাঙ্ক্ষিত ত্বক পেতে গেলে আপনাকে অবশ্যই ত্বকের যত্ন নিতে হবে। সঠিক পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়ার চেষ্টা করুন, ত্বক আপনাআপনি সুন্দর হয়ে উঠবে।

ইসি

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও