প্রসাধনী নিয়ে বদভ্যাস পরিবর্তন করুণ
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

প্রসাধনী নিয়ে বদভ্যাস পরিবর্তন করুণ

পরিবর্তন ডেস্ক ৯:২৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০২০

প্রসাধনী নিয়ে বদভ্যাস পরিবর্তন করুণ

অনেকেই আছেন যারা তেমন একটা সাজগোজ করা পছন্দ করে না। আবার অনেকেই যে কোনো ব্র্যান্ডের মেকআপ ও যেকোনো মেকআপ টুল নিয়ে অনেক আগ্রহ দেখায়। এটা ভালো হলেও এর সাথে অনেকে কিছু ভুল করেন। তা হলো, আপনি মেকআপ ও মেকআপ টুলসগুলোর কোনো যত্ন নেন না। নিজের ত্বকের যত্ন রাখতে হলে আপনার ব্যবহৃত মেকআপ ও মেকআপ টুলগুলোর যত্নও গুরুত্বের সাথে নিতে হবে। কারণ, নতুন নতুন সাজগোজে মেকআপের ভূমিকা অপরিহার্য। তবে মনে রাখতে হবে যত দামী বা ভালো কোম্পানির মেকআপ হোক না কেনো তা আপনার ত্বকের বন্ধু না! তাই যত তাড়াতাড়ি সম্ভব মেকআপ তুলে ফেলুন। সাথে সাথে নিচের সবগুলো মেকআপ-এ বদভ্যাস পরিহার করুন।

১. গোসলখানায় প্রসাধনী রাখা

গোসলখানায় প্রসাধনী রাখা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। কিন্তু এ কাজটি আমরা অনেকেই করে থাকি। গোসলখানার আর্দ্রতা ব্যাকটেরিয়া উৎপাদন করতে সাহায্য করে যা পাউডার ফাউন্ডেশন, আইশ্যাডো ও অন্যান্য মেকআপ সরঞ্জামের ক্ষতিসাধন করে। কাজেই প্রসাধন সামগ্রী সবসময় ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখা উচিত।

২. মেকআপ ব্রাশ পরিষ্কার রাখা

নিয়মিত মেকআপ ব্রাশগুলোকে পরিষ্কার রাখার ক্ষেত্রে আমরা অনেকেই অবহেলা করে থাকি। কিন্তু অপরিচ্ছন্ন ব্রাশ আমাদের ত্বকের ক্ষতি করে। ব্রাশ পরিষ্কার করার জন্য বেবি শ্যাম্পু অথবা সাবান ব্যবহার করা যেতে পারে। রাতের বেলা পরিষ্কার করে রাখলে সারারাত ধরে ব্রাশগুলো শুকিয়ে যাবে, সকালবেলায় আপনার শুকানোর জন্য আর অপেক্ষায় থাকতে হবে না! তবে ব্যবহার করুন আর নাই করুন সপ্তাহে একদিন নিয়ম করে মেকআপ ব্রাশগুলো পরিষ্কার করুন।

৩. মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়া

মুখে খুব দ্রুততম সময়ে ব্রণ ওঠার একটি কারণ হলো, মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়া। এ কাজটি কখনোই করা উচিত না। বাইরে থেকে এসে আপনি যদি খুব টায়ার্ড হয়ে পড়েন, তাহলে মেকআপ রিমুভারটা বিছানার কাছেই রেখে দিতে পারেন। খেয়াল রাখবেন রিমুভারে যাতে পর্যাপ্ত পরিমাণে ময়েশ্চারাইজার ও ভিটামিন-ই থাকে। আপনার বিছানা সব সময়ে পারিষ্কার রাখবেন। নোংরা বিছানায় ঘুমালেও মুখে ব্রণ উঠতে পারে।

৪. মেয়াদ উত্তীর্ণ প্রসাধন সামগ্রী ব্যবহার করা

মেয়াদ উত্তীর্ণ প্রসাধন সামগ্রী ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক। মেয়াদ ফুরিয়ে যাওয়া মাত্রই আপনার প্রসাধনীটি ফেলে দিন তা সে যত দামী বা সাধেরই হোক না কেন! সাধারণত, প্রসাধন সামগ্রীর মেয়াদ এক বছর থাকে, তবে মাশকারার মেয়াদ হয় ৩ মাস।

যখন আপনার ত্বক সুস্থ ও মসৃণ থাকে, কেবল তখনই মেকআপ ব্যবহার করলে আপনাকে সুন্দর দেখাবে। যত দামি ব্র্যান্ডের মেকআপ আর মেকআপ টুলসই ব্যবহার করুন না কেনো, ত্বক ভালো না থাকলে আপনার মুখে ভালো করে মেকআপ বসবে না। অনেক সুন্দর করে সাজার পরও সুন্দর মুখটা মলিন দেখাবে! তাই, ঝেড়ে ফেলুন আপনার এই ছোট্ট ছোট্ট সব মেকআপ-এ বদভ্যাস এবং সুস্থ, মসৃন ত্বককে সাজান নিজের মনের মতো করে!

ইসি

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও