পেটের চর্বি দূর করার সহজ উপায়
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

পেটের চর্বি দূর করার সহজ উপায়

পরিবর্তন ডেস্ক ৯:৫৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

পেটের চর্বি দূর করার সহজ উপায়

আজকাল পেটে চর্বি জমা সব বয়সের নারী পুরুষদের জন্য এক প্রধান সমস্যা। এর জন্য শারীরিক সৌন্দর্য তো নষ্ট হয়ই সাথে দেখা দেয় নানা রকম শারীরিক সমস্যা। এর জন্য অনেকে অনেক রকম ঔষুধ ব্যবহার করে আরো নানা সমস্যায় পরেন। তার চেয়ে ঘরোয়া কিছু উপায়ে আপনি এর থেকে সহজে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক এই সমস্যা থেকে মুক্তির উপায়গুলো।

১. এক গ্লাস হালকা গরম পানিতে লেবু ও একটু লবণ দিয়ে শরবত তৈরি করে প্রতিদিন সকালে খেলে উপকার পাবেন।

২. সকালে দুই বা তিন কোয়া রসুন খেতে হবে। সকালে লেবুর শরবত খাওয়ার পর এটা খেলে ভালো উপকার পাওয়া যাবে। এটি আপনার চর্বি কমাতে কার্যকরী ভূমিকা রাখবে। একইসাথে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতীতে।

৩. সকালের নাস্তায় অন্য খাবারের পরিমান কমে স্থান দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে চর্বি জমার হাত থেকে অনেকটা রক্ষা পাওয়া যাবে।

৪. পেটের চর্বি থেকে মুক্তি পেতে হলে প্রচুর পানি পান করতে হবে। কেননা, পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয়। শরীর থেকে ক্ষতিকর সবকিছু বের করে দিতে সহায়তা করে।

৫. সাদা চালের ভাত থেকে দূরে থাকুন। এর চেয়ে আটার তৈরি খাবার খেতে পারেন।

৬. দারচিনি, কাঁচা মরিচ, আদা দিয়ে রান্না করুন আপনার খাবার। এগুলো রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখতে সাহায্য করে।

৭. চিনি জাতীয় খাবার পরিহার করুন। কেননা, চিনি জাতীয় খাবার শরীরে চর্বি বাড়াতে ভূমিকা রাখে, বিশেষ করে পেট ও ঊরুতে। পেটের চর্বি থেকে রেহাই পেতে হলে চিনি জাতীয় খাবার বাদ দিন আজই।

ইসি/

 

স্বাস্থ্য: আরও পড়ুন

আরও