রূপচর্চায় যে ভুলগুলো আমরা করে থাকি

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

রূপচর্চায় যে ভুলগুলো আমরা করে থাকি

পরিবর্তন ডেস্ক ১০:১৬ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৮

print
রূপচর্চায় যে ভুলগুলো আমরা করে থাকি

ত্বকের যত্ন নেওয়ার জন্য আমরা নানা ধরনের রূপচর্চা করে থাকি। কোথাও থেকে জেনে অথবা অন্যকে দেখেই আমরা অনেক রকমের পদক্ষেপ নিয়ে থাকি আমাদের ত্বকের যত্নের জন্য। কিন্তু এটা কি আমরা কখনো চিন্তা করে দেখেছি যে আমরা ত্বকের যত্নে যা করে থাকি তা সব কিছুই কি ভালো? অবশ্যই না। এমন অনেক কিছু আছে যা আমাদের ত্বকের যত্নের চাইতে ক্ষতিই বেশি করে থাকে। আসুন আজ আমরা জেনে নেই কি কি ভুলের জন্য রূপচর্চায় আমাদের ত্বকের ক্ষতি হয়ে থাকে।

অনেকেই শুকনো ত্বকে ক্লিনজার ব্যবহার করে ত্বক ধুয়ে থাকেন এতে ত্বকের অনেক ক্ষতি হয়। প্রথমে ত্বক পানি দিয়ে ভিজিয়ে তারপর ত্বকে ক্লিনজার ব্যবহার করুন।

অনেক সময় নানা ফেসমাস্ক বা উপটান ব্যবহারের পর তা ঠাণ্ডা বা গরম পানি দিয়ে ধুয়ে ফেলার নির্দেশ দেয়া থাকে। তখন আমরা সঠিক তাপমাত্রার পানি ব্যবহার করতে অনেক বড় ভুল করে থাকি। খুব ঠাণ্ডা বা বেশ গরম পানি দিয়ে ত্বক ধোয়া উচিত নয়। যে তাপমাত্রা আপনার ত্বকে আরাম বোধ হবে সেটাই হচ্ছে সঠিক তাপমাত্রা।

স্ক্রাবিং ত্বকের জন্য অনেক বেশি জরুরি। এতে করে ত্বকের মরা চামড়া দূর হয় এবং গভীরে জমে থাকা ময়লা দূর হয়। অনেকে বেশি সময় ধরে ত্বক স্ক্রাব করেন যা অনেক ক্ষতিকর। স্ক্রাবার দিয়ে মুখের ত্বক ১/২ মিনিটের বেশি স্ক্রাব করা একেবারেই উচিৎ নয়। কারণ এর বেশি সময় ধরে স্ক্রাব করলে ত্বকের স্থায়ী ক্ষতি হয়।

যেকোনো একটি তোয়ালে দিয়ে মুখ মোছা মোটেও ত্বকের জন্য স্বাস্থ্যকর নয়। মুখ মোছার তোয়ালে অবশ্যই আলাদা করে রাখবেন। তা না হলে ত্বকে ইনফেকশনের সম্ভাবনা থাকে।

ত্বক কখনোই তোয়ালে বা কাপড় দিয়ে ঘষে মুছবেন না। এতে ত্বকের টিস্যুর মারাত্মক ক্ষতি হয়। তোয়ালে বা কাপড় চেপে ধরে শুধুমাত্র ত্বক থেকে পানি শুষে নিন।

ইসি/এসবি

 
.



আলোচিত সংবাদ