ত্বকের যত্নে ঘরেপাতা টকদই

ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ | ৬ ভাদ্র ১৪২৫

ত্বকের যত্নে ঘরেপাতা টকদই

পরিবর্তন ডেস্ক ১২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০১৮

ত্বকের যত্নে ঘরেপাতা টকদই

রুপচর্চা বা ত্বকের যত্নে অনেকেই বলে থাকেন টকদই ব্যবহার করার জন্য। টকদই অবশ্যই আমাদের ত্বকের জন্য অনেক উপকারি একটি উপাদান। এটা তো আর আমরা অস্বীকার করতে পারবো না। তবে এটা আপনাকে আগে জানতে হবে যে দইটা আপনি ব্যবহার করছেন সেটা কতোখানি খাঁটি। যদি আপনি খাঁটি টকদই ব্যবহার করতে না পারেন তাহলে কিন্তু ভালো ফল পাবেন এমনটা আশা করা ঠিক না। কারণ আমাদের এই ভেজালের যুগে আপনি খাঁটি টকদই কোথায় পাবেন? বা কাকে বিশ্বাস করবেন? তাই নিশ্চিন্তে নিজেকেই বিশ্বাস করুন। অর্থাৎ নিজেই ঘরে তৈরি করে নিন টকদই। তারপর সেটা ব্যবহার করুন আপনার ত্বকের যত্নে।

ঘরেপাতা টকদই দিয়ে কয়েকটি ফেইস প্যাকের প্রণালি দেয়া হল। আপনি আপনার ত্বক ও ত্বকের ধরন অনুযায়ী এটা ব্যবহার করতে পারেন

বলিরেখা দূর করতে: টকদই, লেমন জুস, ময়দা, বেসন সবগুলো মিক্সড করে ত্বকে লাগান। ১৫ মিনিট পর মুখ পরিষ্কার করে ঘুয়ে ফেলুন। ত্বকের টান টান দূর করতে হলে এই প্যাকটি অনেক কাজ করে।

উজ্জ্বলতা বাড়াতে: মুসর ডাল, টকদই, অরেঞ্জ টুকরো করে প্রথমে ব্ল্যান্ড করুন। এরপর এর সাথে মধু মিক্সড করে মুখে লাগান। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহার করার ফলে ত্বকের উজ্জলতা ফিরে আসবে।

তৈলাক্ত ত্বকের জন্য: টকদইয়ের সাথে হলুদ, সামান্য চিনি এবং চন্দন মিক্সড করে ব্রণের জায়গাগুলোতে দিন। অল্প কতক্ষণ মাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে এক বার ব্যাবহার করলে আপনার মুখের ব্রণ খুব তাড়াতাড়ি চলে যাবে।

ইসি/