ফিলিস্তিনে মার্কিন সহায়তা বন্ধের হুমকিতে সুইডেনের হুঁশিয়ারি

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮ | ৯ মাঘ ১৪২৪

ফিলিস্তিনে মার্কিন সহায়তা বন্ধের হুমকিতে সুইডেনের হুঁশিয়ারি

পরিবর্তন ডেস্ক ৪:৪৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৮

print
ফিলিস্তিনে মার্কিন সহায়তা বন্ধের হুমকিতে সুইডেনের হুঁশিয়ারি

ফিলিস্তিনিদের সহায়তা বন্ধের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে সুইডেন জানিয়েছে, এ ধরণের  সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যকে আরও অস্থিতিশীল করে তুলবে। মার্কিন প্রশাসন ফিলিস্তিনি বিষয়ক জাতিসংঘের ত্রাণ ও সহায়তা কর্মসূচিতে (ইউএনআরডব্লিউএ) দেয়া সাড়ে ১২ কোটি ডলার প্রত্যাহার করে নেয়ার হুমকি দেয় নতুন বছরের শুরুতে।

উল্লেখ্য, সুইডেন ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দানকারী সেইসাথে বড় দাতা দেশ। যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে মঙ্গলবার জাতিসংঘে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত ওলোফ স্কগ জানান,  ইউএনআরডব্লিউএ থেকে তহবিল প্রত্যাহারের এ ঘোষণা নেতিবাচক প্রভাব ফেলবে।

জাতিসংঘের সদর দফতরে সাংবাদিকদের তিনি বলেন, এখন আঞ্চলিক স্থিতিশীলতার ব্যাপারে আমাদের আলোচনার সময়। কিন্তু এ মুহুর্তে মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তুলবে।

ট্রাম্প তার টুইটার পোস্টে বলেন, ‘আমরা ফিলিস্তিনিদের বছরে শত শত ডলার সাহায্য দেই, কিন্তু এর বিনিময়ে কোনো আনুগত্য বা শ্রদ্ধা পাই না। এমনকি তারা শান্তি আলোচনা (ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে) করতেও রাজি নয়।’ ট্রাম্প আরো বলেন, ‘শান্তি আলোচনায় যেহেতু ফিলিস্তিনিদের আগ্রহ নেই, তাহলে কেন আমরা তাদের বড় ধরনের সাহায্য দেব।’

প্রসঙ্গত, বর্তমানে যুক্তরাষ্ট্র ফিলিস্তিনি কর্তৃপক্ষকে বছরে ৩০ কোটি ডলার সাহায্য দেয়। আর ইসরাইলকে বছরে সামরিক সাহায্য দেয় ৩০০ কোটি ডলারের বেশি। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা ছাড়ার আগে ইসরাইলের সঙ্গে যে চুক্তি করেছেন, সেই চুক্তি অনুসারে আগামী বছর থেকে ইসরাইল সামরিক সহায়তা পাবে প্রায় ৪০০ কোটি ডলার। সূত্র: এএফপি

আরজি/

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad