ট্রাম্পকে স্বাগত জানাবে না লন্ডন

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

ট্রাম্পকে স্বাগত জানাবে না লন্ডন

পরিবর্তন ডেস্ক ৬:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

print
ট্রাম্পকে স্বাগত জানাবে না লন্ডন

যুক্তরাজ্যের লন্ডনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন শহরের মেয়র সাদিক খান। এক বিবৃতিতে সাদিক খান জানান, মুসলিম বিদ্বেষী নানা কর্মকাণ্ডের কারণে তাকে লন্ডনে আমন্ত্রণ না জানানোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মেয়র সাদিক খান বলেছেন, “লন্ডন সহনশীলতা, গ্রহণযোগ্যতা ও বৈচিত্রের শহর। কিন্তু ট্রাম্প বিভিন্ন সময়ে যেসব মতামত দিয়েছেন তা শহরবাসীর মূল্যবোধের সঙ্গে সম্পূর্ণ বেমানান।” ট্রাম্পের রাষ্ট্রীয় সফর বাতিলের জন্য প্রধানমন্ত্রী টেরেসা মে’র কাছে আবেদন করা হয়েছে বলেও জানিয়েছেন মেয়র সাদিক খান।

মার্কিন প্রেসিডেন্টের মুসলিম বিদ্বেষই লন্ডনের মেয়র সাদিক খানের বিরাগভাজন হওয়ার প্রধান কারণ বলে পশ্চিমের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারকালে ট্রাম্প বারবার মুসলিম সম্প্রদায়কে নিশানা করেছিলেন। যা নিয়ে অনেক বিতর্কও সেই সময় হয়েছিল।

সাম্প্রতিক সময়ে কয়েকটি মুসলিম বিদ্বেষী ভিডিও রিট্যুইট করে ফের সমালোচিত হন ট্রাম্প। চলতি বছরের নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ব্রিটেনের চরম ডানপন্থী ‘ব্রিটেন ফার্স্ট’ দলের তিনটি মুসলিম বিদ্বেষী ভিডিও রিট্যুইট করেন। যা ব্রিটেনসহ বিশ্বজুড়ে সমালোচনার ঝড় তোলে। সেসময় থেকেই ট্রাম্পের ব্রিটেন সফর বাতিলের দাবি ওঠে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে ডোনাল্ড ট্রাম্পের রিট্যুইটকে ‘ভুল’ বলে অভিহিত করেন। জবাবে ট্রাম্প তাকে ব্রিটেনের ‘ধ্বংসাত্মক’ ইসলামি সন্ত্রাসবাদ রোধে নজর দিতে পরামর্শ দেন।

অবশ্য এরপরেও ট্রাম্পের ব্রিটেন সফর বাতিল হয়নি। আগামী বছরের ফেব্রুয়ারিতে ব্রিটেন সফরে যাওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। সফরকালে ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে’র সঙ্গে বৈঠকের পাশাপাশি তার দক্ষিণ লন্ডনের বাটেরসা এলাকায় আমেরিকার নতুন দূতাবাসও উদ্বোধন করবেন।

কেবিএ

 

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad