চেচনিয়ার রাষ্ট্রপ্রধানকে ব্যান করল ফেসবুক, ইনস্টাগ্রাম

ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ | ৬ বৈশাখ ১৪২৫

চেচনিয়ার রাষ্ট্রপ্রধানকে ব্যান করল ফেসবুক, ইনস্টাগ্রাম

পরিবর্তন ডেস্ক ৬:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৭

print
চেচনিয়ার রাষ্ট্রপ্রধানকে ব্যান করল ফেসবুক, ইনস্টাগ্রাম

যুক্তরাষ্ট্রর নিষেধাজ্ঞা মেনে চলছে ফেসবুক। সম্প্রতি ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে চেচনিয়ার রাষ্ট্রপ্রধান রামজান কাদিরভের একাউন্ট একাউন্ট ব্লক করে সামাজিক মাধ্যমটি।

রাশিয়ার একটি ইন্টারনেট পর্যবেক্ষণকারী সংস্থা রামজান কাদিরভের একাউন্ট ব্লক করে দেয়ার কারণ জানতে চাইলে ফেসবুক জানায় তারা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মেনে ওই একাউন্টগুলো বন্ধ করেছেন।

দ্য গার্ডিয়ানকে চেচনিয়ার ওই বিতর্কিত নেতা জানান শনিবার কোনো কারণ না দেখিয়েই বন্ধ করে দেয়া হয় তার ফেসবুক ও ইনস্টাগ্রাম একাউন্ট। কাদিরভের উপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করার পর ফেসবুক ও তার মালিকানাধীন ইনস্টাগ্রাম এই সিদ্ধান্ত নেয়।

ফেসবুকের একজন কর্মকর্তা ম্যাশেব্‌ল নিউজ সাইটকে জানান, যুক্তরাষ্ট্রের বিশেষ তালিকাভুক্ত দলের পক্ষ থেকে ওই একাউন্টগুলো চালানো হচ্ছিল বলে তারা নিশ্চিত হয়েছেন। ওই তালিকায় থাকা ব্যক্তি ও দলগুলোর উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে। একারণে, আইন অনুযায়ী ওইসব একাউন্ট অকেজো করে দিতে ফেসবুক বাধ্য।

উল্লেখ্য, ফেসবুক ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রেজারিজ অফিস ও ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট-এর আরোপ করা নিষেধাজ্ঞা মেনে চলতে বাধ্য। এটি নতুন কিছু নয় বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তবে, আগে এভাবে আর কার কার একাউন্ট বন্ধ করে দেয়া হয়েছিল তা জানাতে অস্বীকৃতি জানায় ফেসবুকের ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এই নিষেধাজ্ঞা জারি করেছিল। এরপর, গত ২১ ডিসেম্বর ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রেজারির ওয়েবসাইটে নিষেধাজ্ঞার আওতায় পড়ে এমন ৫১ ব্যক্তি বা প্রতিষ্ঠানের একটি তালিকা প্রকাশ করে।

কাদিরভের ফেসবুক একাউন্ট নিস্ক্রিয় করে দেয়ার পর তিনি মিলিস্টোরির সাইটে একটি একাউন্ট খোলেন। মিলিস্টোরি চেচনিয়ার নিজস্ব সামাজিক মাধ্যম।  

এমআর/এএসটি

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad