জাতিসংঘে বরাদ্দ কমানোয় যুক্তরাষ্ট্রকে সতর্ক করল যুক্তরাজ্য

ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ | ৬ বৈশাখ ১৪২৫

জাতিসংঘে বরাদ্দ কমানোয় যুক্তরাষ্ট্রকে সতর্ক করল যুক্তরাজ্য

পরিবর্তন ডেস্ক ৩:০৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৭

print
জাতিসংঘে বরাদ্দ কমানোয় যুক্তরাষ্ট্রকে সতর্ক করল যুক্তরাজ্য

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বরাদ্দ কমানোয় বিশ্বজুড়ে দরিদ্র ও শরণার্থীদের মধ্যে চিকিৎসাসহ বিভিন্ন সহায়তা কর্মসূচীতে বড় ধরণের প্রভাব ফেলবে বলে জানান ব্রিটিশ ক্যাবিনেটের এক মন্ত্রী। আনাদলু বার্তা সংস্থার সংবাদ।

মঙ্গলবার মধ্যপ্রাচ্য ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ব্রিটিশ মন্ত্রী অ্যালিস্টেইর বার্ট হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে জানান, যে পরিমানই হোক না কেন যে কোন অর্থ বরাদ্ধ হ্রাস জাতিসংঘের সহায়তা কর্মসূচীতে বড় ধরণের প্রভাব ফেলবে।

জাতিসংঘে মার্কিন মিশন মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, আগামী ২০১৮-১৯ বাজেটে যুক্তরাষ্ট্র সাড়ে ২৮ কোটি ডলার বরাদ্দ কমিয়েছে। এ ছাড়া সংস্থাটির ব্যবস্থাপনা ও সহায়তা ফান্ডেও এ ধরনের উদ্যোগ নেওয়া হতে বলে বিবৃতিতে সতর্ক করা হয়।

বরাদ্দ কমানোর এ সিদ্ধান্তে বার্ট জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক নিয়ে সতর্ক করে দিয়ে বলেন, বিষয়টি উদ্বেগজনক।

এই ইস্যুতে ওয়াশিংটন জাতিসংঘের সাথে সংকট নিরসনে সচেষ্ট হবে বলে আশা প্রকাশ করে তিনি জানান, যুক্তরাষ্ট্রের উপস্থিতি আমাদের সকলের জন্য তাৎপর্য বহন করে।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হওয়ায় সংস্থাটিতে বরাদ্দ কমানোর ঘোষণা দেয় ওয়াশিংটন।

এর আগে গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেইসঙ্গে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আরব ও মুসলিম দেশগুলো জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিপক্ষে অবস্থান নিলে ক্রুদ্ধ হয় হোয়াইট হাউজ।

আরজি/
আরও পড়ুন...
জেরুজালেম ইস্যু: জাতিসংঘে বরাদ্দ কমাল যুক্তরাষ্ট্র

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad