অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রত্যাহার সুইডেনের

ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭ | ৮ আশ্বিন ১৪২৪

অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রত্যাহার সুইডেনের

পরিবর্তন ডেস্ক ৬:৩৬ অপরাহ্ণ, মে ১৯, ২০১৭

print
অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রত্যাহার সুইডেনের

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রত্যাহার করে নিচ্ছে সুইডেনের আদালত। ম্যারিয়ান নাই নামে সুইডিশ আদালতের এক মুখপাত্র নিশ্চিত করেন জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করা হয়েছে। এর মাধ্যমে অ্যাসাঞ্জ নিয়ে সাত বছরের অচলাবস্থা শেষ হল। খবর বিবিসির।

২০১২ সাল থেকেই লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে বসবাস করে আসছেন উইকিলিকসের এই প্রতিষ্ঠাতা। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের সামরিক ও কূটনীতিক তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ উত্থাপিত হয়েছিল।

সুইডেনের আদালত থেকে মুক্তি পেলেও লন্ডনের পুলিশের গ্রেফতার এড়াতে পারবেন না বলে মনে হচ্ছে। আদালতে হাজিরা দিয়ে আত্মসমর্পণ না করায় অন্তত একবছর জেল ও জরিমানা দিতে হতে পারে অ্যাসাঞ্জকে।

ব্রিটেনকে অনুরোধ জানিয়ে আসছিলো যুক্তরাষ্ট্র যাতে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্র প্রশাসনের হাতে হস্তান্তর করা হয়। কিন্তু ইকুয়েডর দূতাবাসে অবস্থান করার কারণে তাকে গ্রেফতার করতে পারছে না লন্ডন পুলিশ।

এদিকে শুক্রবার সুইডেনের আদালতে ধর্ষণের অভিযোগ থেকে নির্দোষ প্রমাণিত হওয়ায় অ্যাসাঞ্জের আইনজীবী পার স্যামুয়েলসন জানান সেটা তার মক্কেলের জন্য ‘একটি সম্পূর্ণ বিজয়’।  

এসবিআই/ এমডি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad