করোনায় আক্রান্ত যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

করোনায় আক্রান্ত যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী

পরিবর্তন ডেস্ক ১১:১৬ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২০

করোনায় আক্রান্ত যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির এমপি নাদিন ডোরিয়েস।

মঙ্গলবার যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় সিএনএনকে এ তথ্য জানিয়েছে।

প্রতিমন্ত্রী হিসেবে ডোরিয়েস রোগীদের সুরক্ষা ও আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক দায়িত্ব পালন করে আসছিলেন।

করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে তিনি ‘সেলফ-আইসোলেশন’ এ আছেন বলে ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ডোরিয়েসকে নিয়ে এক টুইটে বলেছেন, নাদিনের করোনাভাইরাস ধরা পড়েছে শুনে খুব দুঃখ পেয়েছি। নিজেই বাড়িতে আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়ে ঠিক কাজ করেছে সে আর এনএইচএস (ন্যাশনাল হেলথ সার্ভিস) ও পিএইচই (পাবলিক হেলথ ইংল্যান্ড) উভয়ের কর্মীরাই অত্যন্ত ব্রিলিয়ান্ট। সে সুস্থ হয়ে উঠুক আমরা সবাই এই শুভকামনা জানাই।’

বিবিসি জানায়, ডোরিয়েসই প্রথম ব্রিটিশ এমপি পরীক্ষায় যার করোনাভাইরাস ধরা পড়লো। ভাইরাস ধরা পড়ার পর থেকে তিনি সতর্কর্তামূলক সব পরামর্শ মেনে বাড়িতে স্বেচ্ছা-আইসোলেশনে আছেন বলে জানিয়েছেন।

মিড বেডফোর্ডশায়ার থেকে নির্বাচিত এমপি ডোরিয়েস এক বিবৃতিতে জানিয়েছেন, যারা তার সংস্পর্শে এসেছিলেন পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) তাদের চিহ্নিত করা শুরু করেছে এবং তার স্বাস্থ্য মন্ত্রণালয় ও পার্লামেন্টারি দপ্তর পিএইচই-র পরমার্শ নিবিড়ভাবে অনুসরণ করে চলছে।

একজন নার্স হিসেবে পেশাজীবন শুরু করা ৬২ বছর বয়সী এ রাজনীতিক পরে এক টুইটে বলেন, ‘এটা অত্যন্ত বাজে একটা ঘটনা তবে আমি এখন এর সবচেয়ে খারাপ পর্বটা পার হয়ে এসেছি বলে আশা করছি।’

তিনি জানান, তার ৮৪ বছর বয়সী মা তার সঙ্গে থাকেন আর মঙ্গলবার থেকে তার কাঁশি শুরু হওয়ায় পর থেকে তাকে নিয়ে তিনি অত্যন্ত উদ্বিগ্নবোধ করছেন।

সম্প্রতি ওয়েস্টমিনস্টার ও নিজ নির্বাচনী এলাকার কতগুলো মিটিংয়ে ডোরিয়েস উপস্থিত ছিলেন তা জানা যায়নি বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তার মধ্যে প্রথম লক্ষণ দেখা যায় মঙ্গলবার, ওই দিন তিনি ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ডাকা এক বৈঠকেও উপস্থিত ছিলেন; শুক্রবার থেকে তিনি স্বেচ্ছা-আইসোলেশনে থাকা শুরু করেছেন।

প্রধানমন্ত্রী বরিস জনসনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে কি না বা পরীক্ষা করা হবে কি না, এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী হ্যানককসহ সব স্বাস্থ্যমন্ত্রীদের ও যেসব কর্মকর্তারা ডোরিয়েসের সংস্পর্শে এসেছিলেন তাদের সবাইকে পরীক্ষা করে দেখা হচ্ছে।

এ পর্যন্ত যুক্তরাজ্যে ৩৮২ জন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে এবং এই ভাইরাসজনিত রোগ কভিড-১৯ এ ভুগে দেশটিতে ছয় জনের মৃত্যু হয়েছে। আক্রান্তদের মধ্যে ইংল্যান্ডের ৩২৪, স্কটল্যান্ডের ২৭, নর্দান আয়ারল্যান্ডের ১৬ ও ওয়েলসের ১৫ জন আছেন। লন্ডনে আক্রান্তের সংখ্যা ৯১।

ওএস/এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও