করোনার প্রকোপে ‘ভুতুড়ে’ বিমানের বহর
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

করোনার প্রকোপে ‘ভুতুড়ে’ বিমানের বহর

পরিবর্তন ডেস্ক ১২:৫৯ অপরাহ্ণ, মার্চ ০৮, ২০২০

করোনার প্রকোপে ‘ভুতুড়ে’ বিমানের বহর

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপের কারণে যাত্রী না থাকা সত্ত্বেও বিমান সংস্থাগুলো খালি বা প্রায় খালি উড়োজাহাজ নিয়ে ইউরোপের আকাশে উড়তে বাধ্য হচ্ছে। হাজার হাজার গ্যালন জ্বালানি পুড়িয়ে পরিবেশের ক্ষতি করে এবং বিপুল পরিমাণে আর্থিক গচ্ছা দিয়ে তাদেরকে এমন ‘ভুতুড়ে’ বিমান উড্ডয়ন অব্যাহত রাখতে হয়েছে।

পার্সটুডের খবরে বলা হয়, ইউরোপের বিধি অনুযায়ী এ মহাদেশের বাইরে যাত্রী আনা নেওয়ায় নিয়োজিত বিমান সংস্থাকে বরাদ্দকৃত ফ্লাইট সংখ্যার ৮০ শতাংশ ব্যবহার করতে হবে। না হলে বরাদ্দকৃত ফ্লাইট সংখ্যা বাতিল করে দেওয়া হবে।

করোনাভাইরাসের প্রকোপকে কেন্দ্র করে বাণিজ্যিক বিমান সংস্থাগুলোর যাত্রী সংখ্যা অনেকক্ষেত্রেই প্রায় শূন্যে এসে ঠেকেছে। আর অনেকক্ষেত্রেই বিমান চলাচলের ওপর আরোপ করা হয়েছে বিধি-নিষেধ। সব মিলিয়ে এমন পরিস্থিতিতেও যাত্রীহীন খালি বিমান নিয়েই আকাশে উড়ছে যাত্রীবাহী উড়োজাহাজ।

এভাবে সৃষ্ট আর্থিক ও পরিবেশের ক্ষতি ঠেকানোর জন্য বিমান সংস্থাগুলোকে ‘ভুতুড়ে’ উড়োজাহাজ চালানোর দায় থেকে অব্যাহতি দেয়ার দেন-দরবার চলছে।

অবশ্য, হংকং এবং চীনের মূল ভূখণ্ডের যাতায়াতকারী বিমান সংস্থাগুলোকে বাধ্যতামূলক উড্ডয়ন থেকে এরই মধ্যে অব্যাহতি দেওয়া হয়েছে।

ওএস/এএসটি

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও