করোনাভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যু ফিলিপাইনে
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

করোনাভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যু ফিলিপাইনে

পরিবর্তন ডেস্ক ১১:১৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০২০

করোনাভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যু ফিলিপাইনে

করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত ৩০৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এবার পাওয়া গেলো চীনের বাইরে এ ভাইরাসে মৃত্যুর খবর। ফিলিপাইনে মৃত ওই ব্যক্তির বয়স ৪৪। সম্প্রতি তিনি উহান থেকে ফিরেছেন।

রোববার এ তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা। মৃত ওই ব্যক্তি ২৫ জানুয়ারি থেকে ম্যানিলার একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

দেশটির স্বাস্থ্য সচিব ফ্রান্সিসকো ডিউক বলেন, ‘নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শেষ কয়েকদিন তার অবস্থা স্থিতিশীল ছিল। একইসঙ্গে তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছিল। কিন্ত হঠাৎ করে অবস্থার অবনতি ঘটে, ফলে তার মৃত্যু হয়।’

ফিলিপাইনে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রবীন্দ্র অবেয়াসিংহে বলেন, ‘চীনের বাইরে করোনা ভাইরাসে এটাই প্রথম মৃত্যুর ঘটনা। তবে আমাদের মাথার রাখতে হবে যে, এখানেই তিনি এ রোগে আক্রান্ত হননি। তিনি ফিরেছেন সেখান থেকে যেখানে এ রোগের উৎপত্তি হয়েছে।’

চীনের রাষ্ট্রীর টেলিভিশনের বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়া জানায়, শনিবার (১ ফেব্রুয়ারি) পর্যন্ত করোনাভাইরাসে ৩০৪ জনের মৃত্যু হয়েছে। দেশজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৩৮০। যাদের মৃত্যু হয়েছে তাদের অধিকাংশই হুবেই প্রদেশের।

স্পেন, যুক্তরাজ্যসহ বিশ্বের প্রায় ২০টি দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

করোনাভাইরাস মোকাবিলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। সুইজারল্যান্ডের জেনেভায় ‘হু’র মহাপরিচালক অ্যাডানোম গ্রেবিয়াসিস এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব অন্য দেশগুলোতেও দেখা যাচ্ছে। ইতোমধ্যে চীনের সবগুলো প্রদেশ ছাড়াও অন্তত ২০টি দেশে এ ভাইরাস সনাক্ত হয়েছে।

এ রোগ মানুষের মাধ্যমেই দ্রুত ছড়িয়ে পড়ছে। ফলে চীন থেকে বাংলাদেশে আসা যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, করোনা ভাইরাস মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। সেখানে আটকে পড়া ৩১৪ জনকে শনিবার ফিরিয়ে আনা হয়েছে।

ওএস/এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও