যুক্তরাজ্যের সন্ত্রাসী তালিকায় হিজবুল্লাহ, সম্পদ জব্দের ঘোষণা

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০ | ১৭ ফাল্গুন ১৪২৬

যুক্তরাজ্যের সন্ত্রাসী তালিকায় হিজবুল্লাহ, সম্পদ জব্দের ঘোষণা

পরিবর্তন ডেস্ক ৭:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

যুক্তরাজ্যের সন্ত্রাসী তালিকায় হিজবুল্লাহ, সম্পদ জব্দের ঘোষণা

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে সন্ত্রাসী ঘোষণা দিয়ে সংগঠনটির ব্রিটেনে থাকা সব রকমের সম্পদ জব্দ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার।

ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে গতকাল (শুক্রবার) একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, হিজবুল্লাহর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হবে এবং তাদের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পদ ব্রিটেনে থাকলে তা বাজেয়াপ্ত করা হবে।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ব্রিটিশ সরকারের এই অর্থনৈতিক নিষেধাজ্ঞার সঙ্গে যারা সহযোগিতা করবে না তাদের ভূমিকাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে এবং আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, যুক্তরাজ্যের এমন পদক্ষেপকে ইহুদিবাদি দখলদার রাষ্ট্র ইসরাইল স্বাগত জানিয়েছে। ইসরাইলের জননিরাপত্তা এবং কৌশল বিষয়ক মন্ত্রী গিলাড এরদান বলেছেন, ইরানি প্রক্সিগুলোর হুমকির বিরুদ্ধে জেগে উঠছে ইউরোপ।

প্রসঙ্গত, ১৯৮২ সালে ইরানের ইসলামি বিপ্লবী বাহিনী আইআরজিসি লেবাননে প্রতিষ্ঠা করে শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ। লেবাননের অন্যতম ক্ষমতাধর গোষ্ঠী বিবেচিত হয় তারা। যুক্তরাষ্ট্র ও তাদের আরব মিত্রদের বিরুদ্ধে লড়াইয়ে ইরানের পক্ষে ভূমিকা রেখে থাকে গোষ্ঠীটি।

২০০১ সালে হিজবুল্লাহর বিদেশি নিরাপত্তা ইউনিটকে এবং ২০০৮ সালে সামরিক শাখাকে সন্ত্রাসী হিসেবে ঘোষণা করে ব্রিটেন। গত বছর পুরো হিজবুল্লাহকেই ‘নিষিদ্ধ তালিকাভুক্ত’ করে ব্রিটিশ সরকার। এবার তাদের ‘সন্ত্রাসী তালিকাভূক্ত’ করা হলো। সূত্র: পার্সটুডে।

এমএফ/

 

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও