ব্রেক্সিটের পক্ষে এটি গণরায়: জনসন

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

ব্রেক্সিটের পক্ষে এটি গণরায়: জনসন

পরিবর্তন ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

ব্রেক্সিটের পক্ষে এটি গণরায়: জনসন

ব্রেক্সিটকে ঘিরে প্রায় তিন বছর ধরে অচলাবস্থা চলছে ব্রিটিশ পার্লামেন্টে। এরই ধারাবাহিকতায় গত দু’বছরের মধ্যে দ্বিতীয় সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে বরিস জনসনের দল। ফলে এককভাবেই সরকার গঠন করতে যাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন।

এই জয়কে ব্রেক্সিটের পক্ষে জোরালো গণরায় মনে করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। পশ্চিম লন্ডনের অক্সব্রিজ আসনে জয়লাভের পর জনসন বলেন, ব্রেক্সিট সম্পন্ন করার জন্য তার সরকার নতুন করে শক্তিশালী ম্যান্ডেট পেয়েছে।

তিনি বলেন, এখনকার পর্যায়ে যা দেখা যাচ্ছে তাতে মনে হচ্ছে,কনজারভেটিভ সরকার কেবল ব্রেক্সিট কার্যকর করাই নয় বরং দেশকে একতাবদ্ধ করা এবং সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও নতুন করে শক্তিশালী জনাদেশ পেয়েছে।

তিনি বলেন, আমি মনে করি এ এক ঐতিহাসিক নির্বাচন হতে চলেছে। যা আমাদেরকে নতুন সরকারে ব্রিটিশ জনগণের গণতান্ত্রিক আকাঙ্খাকে শ্রদ্ধা দেখানো, পরিবর্তনের মধ্য দিয়ে দেশকে আরো ভালর দিকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশের জনগণের জন্য সম্ভাবনার দ্বার খুলে দেওয়ার সুযোগ করে দেবে।

এটাই আমরা এখন করব। আর ভাগ্যক্রমে বুথ ফেরত জরিপের ফলে যে আভাস পাওয়া যাচ্ছে সেইমত আমরা ক্ষমতায় ফিরলে…আজ থেকেই কাজ শুরু হবে।

সর্বশেষ তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ৬৫০টি আসনের মধ্যে ৬৪৮টি আসনের ফল প্রকাশ করা হয়েছে। এতে বরিস জনসনের নেতৃত্বে কনসারভেটিভ পার্টি পেয়েছে ৩৬৩ টি আসন এবং জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ২০৩টি আসন। তবে কনসারভেটিভ পার্টির প্রাপ্ত ভোট ৪৩.৬ শতাংশ এবং লেবার পার্টির প্রাপ্ত ভোট ৩২.২ শতাংশ। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ৪৬টি আসন।

ওএস/জেডএস

 

ইউরোপ: আরও পড়ুন

আরও