'আমরা থেমে গেলে, থেমে যাবে পৃথিবী': স্পেনে লাখো নারীর ধর্মঘট

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১১ আষাঢ় ১৪২৫

'আমরা থেমে গেলে, থেমে যাবে পৃথিবী': স্পেনে লাখো নারীর ধর্মঘট

পরিবর্তন ডেস্ক ১:৩৯ পূর্বাহ্ণ, মার্চ ০৯, ২০১৮

print
'আমরা থেমে গেলে, থেমে যাবে পৃথিবী': স্পেনে লাখো নারীর ধর্মঘট

লিঙ্গ বৈষম্য ও যৌন নির্যাতনের বিরুদ্ধে স্পেনের কর্মজীবী নারীরা অভূতপূর্ব এক ধর্মঘট পালন করেছে। আন্তর্জাতিক নারী দিবসে লাখও নারী এ কর্মসূচিতে অংশগ্রহণ করে। বিবিসির সংবাদ।

৮ মার্চ কমিশনের উদ্যোগে ১০ টি ইউনিয়ন সংগঠন ও স্পেনের শীর্ষ কয়েকজন নারী নেতৃত্বের সমর্থনে ২৪ ঘণ্টার এ ধর্মঘট পালন করে দেশটির নারী শ্রমিক ও কর্মজীবীরা।

'আমরা থেমে গেলে, থেমে যাবে পৃথিবী' স্লোগানে কয়েক লাখ নারীর র‍্যালি নিয়ে পুরো স্পেন প্রদক্ষিণ করে। এদিন নারী সকল ধরণের কাজ থেকে বিরত থেকে র‍্যালিতে যোগ দেয়।

যান চলাচল বন্ধ করে নারীরা মূল সড়কে অবস্থান না নিতে পুলিশের পক্ষ থেকে আহবান করা হলেও কিছু নারী তা অমান্য করে। দেশজুড়ে গণপরিবহন স্বাভাবিক থাকলেও গাড়ির সংখ্যা কমে যায়, সেইসাথে আকাশপথে যাত্রীর চাপ বেড়ে যায়।

সন্ধ্যায় মাদ্রিদ, বার্সেলোনা, বিলবাও, ভ্যালেন্সিয়াসহ আরও বেশ কয়েকটি শহরের ২০০ জায়গায় বিক্ষোভ র‍্যালি চলে। এসব শহরের মেয়ররাও নারীদের এ বিক্ষোভ সমাবেশকে সমর্থন দেন।    

যৌন নিপীড়ন, শোষণ ও সহিংসতা মুক্ত সমাজ বিনির্মাণের ইশতেহার নিয়ে ৮ মার্চ কমিশন নামের আন্দোলনের একটি মোর্চা এ কর্মসূচি আহবান করে। সমমানের কাজ করেও পুরুষ শ্রমিকদের তুলনায় কম শ্রমমূল্যের বিরুদ্ধেও তারা সোচ্চার ছিল এদিন।

আরজি/ 

 
.




আলোচিত সংবাদ