আঙ্কারা-ওয়াশিংটন সম্পর্ক সঙ্কটজনক পর্যায়ে পৌঁছেছে: তুরস্ক

ঢাকা, সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | ৭ ফাল্গুন ১৪২৪

আঙ্কারা-ওয়াশিংটন সম্পর্ক সঙ্কটজনক পর্যায়ে পৌঁছেছে: তুরস্ক

পরিবর্তন ডেস্ক ১১:০৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

print
আঙ্কারা-ওয়াশিংটন সম্পর্ক সঙ্কটজনক পর্যায়ে পৌঁছেছে: তুরস্ক

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসোগ্লু বলেছেন, আমেরিকার সঙ্গে তার দেশের সম্পর্ক সঙ্কটজনক পর্যায়ে পৌঁছেছে। তিনি বলেন, আঙ্কারার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক এখন হয় পুনঃনির্মাণ করতে হবে, না হয় বিছিন্ন হয়ে যাবে। সোমবার ইস্তাম্বুলে তুর্কি-আফ্রিকান সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

প্রেস টিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন এলাকায় কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজির বিরুদ্ধে তুরস্কের চলমান সামরিক অভিযান নিয়ে আমেরিকা ও তুরস্কের মধ্যে সম্পর্কের চরম অবনতির প্রেক্ষাপটে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করলেন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের সম্পর্ক খুবই সঙ্কটজনক পর্যায়ে। হয় তারা এটা ঠিক করবে, অন্যথায় সম্পূর্ণভাবে এ সম্পর্ক ধ্বংস হয়ে যাবে।’

সাংবাদিকদের কাছে তিনি আঙ্কারার প্রত্যাশা তুলে ধরেন এবং ওয়াইপিজির প্রতি আমেরিকার অব্যাহত সমর্থনের নিন্দা করেন।
ক্যাভুসোগ্লু বলেন, আমরা আমেরিকার কাছ থেকে কোনো প্রতিশ্রুতি চাই না। ওয়াইপিজির বিষয়ে আমরা চাই সুস্পষ্ট পদক্ষেপ। আমেরিকার সঙ্গে নষ্ট হয়ে যাওয়া আস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে এবং এই আস্থা নষ্ট হয়েছে আমেরিকার কারণে।

উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন আগামী সপ্তাহে যখন তুরস্ক সফরের কথা রয়েছে তখন এ ধরনের কথা বললেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

আরপি

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad