ঘুষ নিয়ে কাতারবিরোধী সম্মেলন আয়োজন করেন ব্রিটিশ এমপি

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫

ঘুষ নিয়ে কাতারবিরোধী সম্মেলন আয়োজন করেন ব্রিটিশ এমপি

পরিবর্তন ডেস্ক ১১:৪১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৮

print
ঘুষ নিয়ে কাতারবিরোধী সম্মেলন আয়োজন করেন ব্রিটিশ এমপি

ব্রিটেনের রাজধানী লন্ডনে কাতারবিরোধী এক সম্মেলন আয়োজনের জন্য ঘুষ নিয়েছেন ব্রিটেনের এক সংসদ সদস্য। সম্মেলনটি আয়োজন করতে কনজার্ভেটিভ পার্টির ওই নেতাকে ২০ হাজার ৭০০ মার্কিন ডলার দেওয়া হয়। যদিও ড্যানিয়েল কজিনস্কি নামের ওই সংসদ সদস্য বিষয়টি পুরোপুরি স্বীকার করেননি।

গতকাল রোববার বাজফিড নামের একটি গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে বলে জানিয়েছে আলজাজিরা।

তবে ড্যানিয়েল বলেছেন, কেবল কাতারবিরোধীদের সম্পর্কে জানতে তিনি সম্মেলনে অংশ নিয়েছেন। দ্য কাতার, গ্লোবাল সিকিউরিটি অ্যান্ড স্ট্যাব্লিটি শীর্ষক ওই সম্মেলন গত বছরের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হয়। এর উদ্দেশ্য ছিল, সৌদি আরবের নেতৃত্বে কাতারবিরোধী দেশগুলো দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে অন্যান্য দেশের সঙ্গে তৎপরতা চালাবে।

প্রসঙ্গত, কাতার সন্ত্রাসে অর্থায়ন করছে- এমন অভিযোগ এনে সম্প্রতি দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। এ ছাড়া এসব দেশের মতে তাদের প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গেও সম্পর্ক রাখছে দোহা। যদিও কাতার এসব অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে।

আর কাতার সন্ত্রাসে অর্থায়ন করছে- লন্ডন সম্মেলনের এটিই ছিল অন্যতম আলোচ্য বিষয়।

ওই সম্মেলনের মূল আয়োজক ছিলেন কাতারের নাগরিক খালিদ আল-হাইল। মিডল ইস্ট আই পত্রিকার মতে, ২৯ বছর বয়সী এই হাইল কাতার ন্যাশনাল ডেমোক্রেসি পার্টির প্রতিষ্ঠাতা। আর তার দলের উদ্দেশ্য হলো, কাতারের বর্তমান শাসকের পরিবর্তন।

এদিকে, অর্থ লেনদেনের বিষয়ে ড্যানিয়েল বাজফিডকে বলেছেন, তিনি হাইলের স্ত্রীর সঙ্গে সম্পর্কিত একটি কোম্পানি থেকে ১০ হাজার ৩৭০ ডলার পেয়েছেন। তবে সেটা সম্মেলন আয়োজনের জন্য নাকি অন্য কারণে পেয়েছেন সেটা স্পষ্ট করেননি তিনি।

তাছাড়া সৌদি আরব কিংবা সংযুক্ত আরব আমিরাত ওই সম্মেলনের জন্য অর্থ দিয়েছে বলেও মনে করেন না ড্যানিয়েল।

আরপি

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad