আগাদির বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বাংলাদেশের সেলিম আহমেদ

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ৪ কার্তিক ১৪২৪

আগাদির বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বাংলাদেশের সেলিম আহমেদ

শামছুজ্জামান নাঈম, মালয়েশিয়া ১০:৩৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৭

print
আগাদির বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বাংলাদেশের সেলিম আহমেদ

সোনারগাঁও উপজেলার ছোট্ট গ্রাম হোসেনপুরের ছেলে সেলিম আহমেদ। তিনি ২০১৬ সালের আগস্টে মরক্কোর আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় আগাদিরে স্কুল অফ বিজনেজ বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন।

বিশ্বের চল্লিশটিরও বেশি দেশের শিক্ষার্থীদের গুণমান ব্যবস্থাপনা, কোয়ালিটি প্রোডাকশন, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, কঞ্জুমার বিহেবিয়ার, বিজনেস কমিউনিকেশন ও একাউন্টিং বিষয়ে পাঠদান করছেন ড. সেলিম।

'মিসারিং কঞ্জিউমার বেইসড ব্র্যান্ড ইকুইটি : সফটওয়্যার মার্কেট ইন মালয়েশিয়া' ও 'রাংকিং অফ মোটিভেশনাল ফ্যাক্টরস বাই এমপ্লোইয়িস অ্যান্ড ম্যানেজারস : এ মালয়েশিয়ান কেইস স্টাডি' নামে ২০১০ সালে তিনি ২টি বই লিখেন।

ড. সেলিমের গবেষণার মূল বিষয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে- কোয়ালিটি ব্যবস্থাপনা, স্বাস্থ্য ব্যবস্থাপনা, বিপণন ব্যবস্থাপনা, শিক্ষা ব্যবস্থাপনা ও সংগঠন ব্যবস্থাপনা।

এখন পর্যন্ত এই গবেষক বিভিন্ন বিষয়ে ১৬টি আর্টিকেল লিখেছেন বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে। তার মধ্যে ৮টি আর্টিকেল স্কোপাস ইনডেক্স জার্নালে প্রকাশ হয়েছে। তার মধ্যে অন্যতম হল- ইন্টারন্যাশনাল জার্নাল অফ কোয়ালিটি অ্যান্ড সার্ভিস সাইন্স, রিভিউস অন এনভায়রনমেন্টাল হেলথ, হিউমানোমিক্স, ইন্টারন্যাশনাল জার্নাল অফ হেলথকেয়ার কোয়ালিটি এসিউরেন্স, ইন্টারন্যাশনাল জার্নাল অফ বিজনেস এন্ড সিস্টেমস রিসার্চ ও ইন্টারন্যাশনাল জার্নাল অফ মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফরম্যাটিক্স।

এছাড়াও তিনি হেলথ ম্যানেজমেন্ট, অর্গানাইজেশন ম্যানেজমেন্ট, সার্ভিস মার্কেটিং, এডুকেশন ম্যানেজমেন্ট, ইন্টারনেট অ্যান্ড কম্পিউটার রিসার্চ, ইসলামী ব্যাংকিং ও সাস্তেইনেবল ডেভেলপমেন্ট বিষয়ে রিভিউ করেছেন বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে। তার মধ্যে অন্যতম হচ্ছে- কম্পিউটার ইন হিউম্যান বিহেবিয়ার, ইন্টারনেট রিসার্চ, ইন্টারন্যাশনাল জার্নাল অফ বিজনেস অ্যান্ড সিস্টেম রিসার্চ, এনভায়রনমেন্টাল মনিটরিং অ্যান্ড এসিসম্যান্ট, ইন্টারন্যাশনাল জার্নাল অফ হেলথ কেয়ার কোয়ালিটি এসিউরেন্স ও ইন্টারন্যাশনাল জার্নাল অফ হেলথকেয়ার ম্যানেজমেন্ট।

২০১৫ সালে তিনি 'একাডেমি ফর গ্লোবাল বিজনেস এডভান্সমেন্ট' নামক কনফারেন্সে 'বেস্ট পেপার' লেখার জন্য সম্মানিত হন। কনফারেন্সটি মালয়েশিয়ার কোয়ান্তানে অবস্থিত ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং এ অনুষ্ঠিত হয়।

এছাড়াও ১২তম আন্তর্জাতিক সিম্পোজিয়ামে (on Analytic Hierarchy Process) তিনি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। সিম্পোজিয়ামটি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়।

ড. সেলিম আহমেদ ১৯৮২ সালের ২৫ অক্টোবর নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার হোসেনপুর গ্রামে জন্মগ্রহন করেন। তিনি মোহাম্মাদ হাফিজ ও মিসেস সেলিনা আক্তারের বড় সন্তান।

ড. সেলিম ১৯৮৮ সালে হোসেনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু করেন। এরপর ১৯৯৮ সালে হোসেনপুর শম্ভুপুরা ইউনিয়ন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ২০০০ সালে নারায়ণগঞ্জ ইউনিভার্সিটি কলেজ থেকে এইচএসসি এবং ২০০৫ সালে ইবাইস ইউনিভার্সিটি থেকে বিবিএ (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট) কমপ্লিট করেন।

এরপর ২০১০ সালে তিনি মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম) থেকে ম্যানেজমেন্টে মাস্টার্স এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সালে বিজনেস এডমিনিস্ট্রেশন এ (কোয়ালিটি পারফরমেন্স ইন মালয়েশিয়ান হসপিটাল) পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. সেলিম আহমেদের ছোট দুই ভাইয়ের মধ্যে মেজো ভাই- সাইফুল ইসলাম ডালিম মালয়েশিয়ার ব্যাংক নেগারার (জাতীয় ব্যাংক) শিক্ষা প্রতিষ্ঠান ইনসেফ থেকে ইসলামী ব্যাংকিংয়ে মাস্টার্স শেষে একই প্রতিষ্ঠানে একই বিষয়ে পিএইচডি গবেষণা করছেন। ছোট ভাই- মো. তুহিন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর করছেন।

এসএন/বিএইচ/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad