সুলতানা ইয়াসমিন ‘বেল্ট অ্যান্ড রোড পর্যটক’ প্রতিনিধি মনোনীত

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০ | ১৭ ফাল্গুন ১৪২৬

সুলতানা ইয়াসমিন ‘বেল্ট অ্যান্ড রোড পর্যটক’ প্রতিনিধি মনোনীত

চীন প্রতিনিধি ১:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৯

সুলতানা ইয়াসমিন ‘বেল্ট অ্যান্ড রোড পর্যটক’ প্রতিনিধি মনোনীত

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড পর্যটক’ প্রকল্পের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশি মেয়ে সুলতানা ইয়াসমিন। বর্তমানে তিনি সেন্ট্রাল চায়না নরমাল ইউনিভার্সিটিতে পিএইচডি প্রোগ্রামে গবেষণারত।

গত ২৩শে ডিসেম্বর নিউ ইয়াংজি রিভার মিডিয়া বিল্ডিংয়ের হলরুমে বেল্ট অ্যান্ড রোড ট্র্যাভেলার প্রোমোশন অ্যালায়েন্স প্রোগ্রামে ‘বেল্ট অ্যান্ড রোডের’ আওতাভু্ক্ত দেশ ও অঞ্চল থেকে ৩০ জনকে প্রতিনিধি মনোনীত করা হয়। তার মধ্যে একজন হলেন বাংলাদেশের গবেষক সুলতানা ইয়াসমিন।

চীনের হুবেই প্রদেশের উহান শহরকে পৃথিবীর বিভন্ন স্থানের সাথে সংযোগ বাড়াতে ছাংজিয়াং পর্যটন গবেষণা ইন্সটিটিউট এবং চায়না সিল্ক বিশ্ববিদ্যালয় যৌথভাবে এ প্রকল্পের কাজ শুরু করেছে।

মনোনীত প্রতিনিধিরা উহান শহরের সাথে বিশ্বের বিভিন্ন অংশের সংযোগ বাড়িয়ে তুলতে কাজ করবেন। এ প্রকল্পের অংশ হিসেবে প্রতিনিধিরা হুবেই প্রদেশের বিভিন্ন দর্শনীয় স্থান ও ঐতিহাসিক স্থানগুলো দর্শন করবেন।

২০১৮ সালে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) উদ্যোগে সদস্য দেশগুলোর পর্যটন মন্ত্রীদের নিয়ে প্রথমবারের মতো সম্মেলন অনুষ্ঠিত হয়। সে সম্মেলন থেকেই ছাংজিয়াং ইউকলি এই বিশেষ উদ্যোগ নেয়।

গবেষক সুলতানা ইয়াসমিন সেন্ট্রাল চায়না নরমাল ইউনিভার্সিটির স্কুল অব পলিটিকন অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (এসপিআইএস) পিএইচডি করছেন।

এসআই/এএসটি

 

প্রবাস: আরও পড়ুন

আরও