ইতালির মিলানে বিজয় দিবস উদযাপন

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১৩ ফাল্গুন ১৪২৬

ইতালির মিলানে বিজয় দিবস উদযাপন

ইতালি  প্রতিনিধি ১২:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

ইতালির মিলানে বিজয় দিবস উদযাপন

ইতালির মিলান শহরে বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল বিপুল উৎসাহ, উদ্দীপনা ও যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে নানা কর্মসূচির মধ্যে দিয়ে প্রতি বছরের মতো এবারও মহান বিজয় দিবস উদযাপন করেছে।

৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠানে উচ্ছ্বাসভরে অংশ নেন মিলানে বসবাসরত মুক্তিযোদ্ধা, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ব্যবসায়িক, সাংবাদিক, আঞ্চলিক নেতারাসহ সকল শ্রেণি-পেশার বাংলাদেশি নাগরিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী বর্তমান জাতীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার। সভাপতিত্ব করেন কনসাল জেনারেল ইকবাল আহমেদ।

দিবসের শুরুতে কনসাল জেনারেল ও কর্মকর্তা/কর্মচারীরা আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন।

পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্থ হতে পাঠের মাধ্যমে দিবসের দ্বিতীয় ভাগের অনুষ্ঠান শুরু হয়। প্রথমে প্রধান অতিথি এবং কনসাল জেনারেলসহ কর্মকর্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে লোম্বারদিয়া আওয়ামী লীগ, মিলান বাংলা প্রেস ক্লাবসহ কমিউনিটির নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন, দেশে অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।

প্রধান অতিথি মিলানে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদকে কন্স্যুলেট জেনারেলের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান। প্রবাসী বাংলাদেরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সকল শহীদ এবং সকল স্তরের মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তারা বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের উন্নয়নধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় বক্তব্য রাখেন লোম্বারদিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিকা, সাধারণ সম্পাদক নাজমুল কবির জামান, আকরাম হোসেন, দেলোয়ার হোসেন মোল্লা, আবু আলম, মোহাম্মদ হানিফ শিপন, খান রহমান জামিল আহমেদ, তুহিন মাহামুদ, আরফান শিকদার, মামুন হাওলাদার, সরোয়ার হোসেন, আব্দুল বাসিত দোলই, রাহুল প্রমুখ।

প্রধান অতিথি বাংলাদেশ স্বাধীনতা আন্দোলনের ঐতিহাসিক ক্রমবিকাশের ধারা তুলে ধরে বলেন, ‘যেসব ব্যক্তি বা রাষ্ট্র বাংলাদেশের অভ্যুদয় ও স্থায়ীত্বের ব্যাপারে সন্দিহান ছিলেন তারাই আজকে এ দেশের ব্যাপক উন্নয়নের স্বীকৃতি দিয়ে চলেছেন। অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে পারলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।’

তিনি প্রধানমন্ত্রীর সকল উন্নয়ন কর্মসূচিকে এগিয়ে নিতে সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

শেষে মিলানে বসবাসরত সঙ্গীতশিল্পী সুচীত্রা রোজারিও ও মনিরুল আলমের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আপ্যায়নের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

এইচআর

 

প্রবাস: আরও পড়ুন

আরও