তিন নয়, ছয় মাসের জন্য স্থগিত ডিএনসিসি নির্বাচন

ঢাকা, সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | ৬ ফাল্গুন ১৪২৪

তিন নয়, ছয় মাসের জন্য স্থগিত ডিএনসিসি নির্বাচন

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০১৮

print
তিন নয়, ছয় মাসের জন্য স্থগিত ডিএনসিসি নির্বাচন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রপদে উপনির্বাচন তিন মাস নয়, ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। আদালতের ওই আদেশের কপি সোমবার পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার রায়ের সার্টিফায়েড কপি পাওয়ার আশা করছে ইসি।

আলাদা দুটি রিট আবেদনের ওপর শুনানি শেষে গত ১৭ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ঢাকা উত্তর সিটির উপনির্বাচন ছয় মাস এবং দক্ষিণ সিটির কাউন্সিলর পদের নির্বাচন চার মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন আদালত।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন রায়ের ফটোকপি পেয়েছি। সেখানে ডিএনসিসির উপনির্বাচনে ছয় মাসের স্থগিতাদেশের বিষয়টি জানলাম। আদালতের সার্টিফায়েড কপি পাওয়ার জন্য আবেদন করেছি। আদালতের রায়ের কপি পাওয়ার পর তা কমিশন সভায় তোলা হবে।

এদিকে নির্বাচন সংশ্লিষ্টরা জানান, আদালতের স্থগিতাদের বিরুদ্ধে ইসি আপিল দায়ের না করলে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকার দুই সিটি নির্বাচন এক প্রকার অনিশ্চিত।

কারণ হিসেবে তারা বলেন, সামনে পাঁচ সিটি করপোরেশ নির্বাচন রয়েছে। এছাড়া আগামী ৩০ অক্টোবর থেকে জাতীয় সংসদ নির্বাচনের কাউন্টডাউন শুরু হবে। এর আগে প্রস্তুতিমূলক কার্যক্রম হাতে নিতে হবে।

গত ৩০ নভেম্বর মেয়র আনিসুল হকের মৃত্যুর পর ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, আগামী ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়রপদসহ ঢাকার দুই সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি করে ৩৬টি সাধারণ ওয়ার্ড এবং ছয়টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের ভোট হওয়ার কথা ছিল।

এইচকে/এমএসআই

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad