রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাতের পর তফসিল

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ | ১২ ফাল্গুন ১৪২৪

রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাতের পর তফসিল

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৮

print
রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাতের পর তফসিল

দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য খুব শিগগিরই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এরপরই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

ইসির ভারপ্রাপ্ত সচিব সোমবার পরিবর্তন ডটকমকে বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এটা আমরা বসে ঠিক করে খুব শিগিগিরই তফসিল দেব। এজন্য কিছু আনুষ্ঠানিকতা রয়েছে। সিইসি মহোদয় মাননীয় স্পিকারের সঙ্গে দেখা করবেন। দেখা করার পরিকল্পনা রয়েছে কিন্তু তারিখটি ঠিক হয়নি।

তিনি বলেন, নির্বাচন সংসদ ভবনে অনুষ্ঠিত হবে। সংসদ সদস্যরা হবেন ভোটার। তাই শিগগিরই মাননীয় স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করবেন মাননীয় সিইসি। ওই সাক্ষাতে নির্বাচনের বিষয়ে আলোচনা করবেন। এরপরই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এদিকে সিইসিসহ চার নির্বাচন কমিশনার সোমবার বিকাল ৩টা থেকে প্রায় দেড় ঘণ্টাব্যাপী এক অনির্ধারিত বৈঠক করেন। ওই বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করতে কমিশন সচিবালয়কে নির্দেশনা দেয়া হয়। এরপরই কমিশনের কর্মকর্তারা মনোনয়নপত্র তৈরিসহ অন্যান্য প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেন।

রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে সোমবার কমিশন সভা শেষে নির্বাচন কমিশনার কবিতা খানম সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কমিশন এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবে।

সংশ্লিষ্টরা জানান, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ২৩ এপ্রিল।

রাষ্ট্রপতি নির্বাচনের সময়সীমা সম্পর্কে সংবিধানের ১২৩ অনুচ্ছেদে উল্লেখ রয়েছে। সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি-পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হইলে মেয়াদ-সমাপ্তির তারিখের পূর্ববর্তী নব্বই হইতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।

ইসির কর্মকর্তারা জানান, রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণগণনা ২৪ জানুয়ারি (বুধবার) থেকে শুরু হবে।

ইসি সূত্রে জানা যায়, সোমবার অনানুষ্ঠানিক বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনের সামগ্রিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে। স্পিকারের সঙ্গে সিইসি সাক্ষাতের সময় নেবেন ইসির ভারপ্রাপ্ত সচিব।

ভোটারদের তালিকা তৈরির জন্য সংসদ সচিবালয় থেকে সংসদ সদস্যদের নামের তালিকা সংগ্রহ এবং কে কোন দলের সংসদ সদস্য সেই তালিকা সংগ্রহ করতে বলা হয়েছে। এছাড়া কমিশন নির্বাচনের জন্য মনোনয়ন ফরম তৈরি করতেও নির্দেশনা দিয়েছে।

ইসি কর্মকর্তারা বলেন, এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা (নির্বাচন কর্তা) হবেন সিইসি। সংসদের কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী চলতি ১৯তম অধিবেশন চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এ হিসেবে চলতি অধিবেশনেই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

এইচকে/এমএসআই

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad