রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ

পরিবর্তন প্রতিবেদক ৭:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ

পুঁজিবাজারে তারল্য সংকট নিরসনে রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংককে বিনিয়োগের নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে বেসরকারি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংককে করণীয় পদক্ষেপের আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) নেতাদের সঙ্গে সাক্ষাতে এ কথা জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম।

সাক্ষাতে বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান ও সাধারণ সম্পাদক রিয়াদ মতিন অংশ নেন।

রিয়াদ মতিন জানান, পুঁজিবাজারের মন্দাবস্থা দূরীকরণে করণীয় নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করি। তাকে পুঁজিবাজারের এই অবস্থায় তারল্য সংকটের বিষয়টি জানাই।

একইসঙ্গে পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর ১০ হাজার কোটি টাকার ফান্ডের বিষয়েও জানাই। তিনি ফান্ডের বিষয়সহ পুঁজিবাজার নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন।

তিনি আরো বলেন, পুঁজিবাজারের চলমান মন্দাবস্থা দূরীকরণে আসাদুল ইসলাম রাষ্ট্রায়ত্ত সোনালি, অগ্রণী, রূপালি ও জনতা ব্যাংককে বিনিয়োগসীমা অনুযায়ী বিনিয়োগের জন্য মৌখিক নির্দেশ দিয়েছেন বলে আমাদেরকে জানিয়েছেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে বেসরকারি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত জন্য করণীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে আসাদুল ইসলাম জানিয়েছেন, সোনালি ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে।

বিএমবিএ সাধারণ সম্পাদক জানান, আসাদুল ইসলামের সঙ্গে সাক্ষাতে বোঝা গেছে সরকার পুঁজিবাজার নিয়ে আন্তরিক ও সজাগ। এই বাজারের উন্নয়নে সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেবে।

তিনি জানান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবও পুঁজিবাজারের চলমান পতনের কোনো কারণই খুঁজে পাচ্ছেন না। তারপরেও এখানে কোনো অনিয়ম ঘটে থাকলে, ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।

এফএ/এইচআর

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও