তৌকীরের গোঁফ লাগিয়ে জাতীয় পুরস্কার!

ঢাকা, সোমবার, ২৯ মে ২০১৭ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪

তৌকীরের গোঁফ লাগিয়ে জাতীয় পুরস্কার!

পরিবর্তন প্রতিবেদক ৭:৩৭ অপরাহ্ণ, মে ১৯, ২০১৭

print
তৌকীরের গোঁফ লাগিয়ে জাতীয় পুরস্কার!

প্রায়ই শোনা যায়, বিদেশি পুরস্কার পাওয়া সিনেমা দেশের সমালোচকরা নিলেও দর্শকরা নেন না। সে কথা ভুল প্রমাণ করেছিল আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’। সিনেমাটি বড় পরিসরে মুক্তি পায় ২০১৫ সালের সেপ্টেম্বরে এবং একটি মাল্টিপ্লেক্সে ১১ সপ্তাহ টানা প্রদর্শিত হয়। একাধিক বিদেশি স্বীকৃতি পাওয়া সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এক হতাশার নাম! পুরস্কার পেয়েছে সেরা মেকআপ বিভাগে (শফিক)।

অথচ সিনেমা সংশ্লিষ্টরা দাবি করছেন ‘জালালের গল্প’-এ ছিল না মেকআপের কারিশমা। মেকআপ ছাড়াই সবাই অভিনয় করেছিলেন। শুধু গোঁফ লাগিয়েছিলেন তৌকীর আহমেদ।

এ নিয়ে সিনেমাটির নায়িকা মৌসুমী হামিদ ফেসবুকে লিখেছেন, ‘৬ বছরের ক্যারিয়ার এ এত অবাক কখনো হই নাই। আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জালালের গল্পের মেকআপে পুরস্কার দেখে যা হইছি। মেকআপে! হোয়াট আ রাবিশ!’

তিনি আরো লেখেন, ‘জালালের গল্পে তৌকীর ভাইয়ের গোঁফ ছাড়া মেকআপে কিছু ছিল না। কেউ কোন মেকআপই ব্যাবহার করে নাই। জুরি কী দেখে এটা দিল? বাজারে তেল এবং জুতার দরদাম একটু খোঁজ নিতে হবে গত ৩ মাসের। ভাষা নাই। তবে অন্য যারা পাইছে তাদের সাধুবাদ জানাই। তাদের পরিশ্রম সার্থক।’

‘জালালের গল্প’ এক ভাসমান শিশুর তিন বয়সের গল্প নিয়ে নির্মিত হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের তিন ধরনের সামাজিক পরিস্থিতি ও পারিপার্শ্বিকতার গল্প বর্ণিত হয়। নাম ভূমিকায় অভিনয় করেছেন আরাফাত রহমান ও মোহাম্মদ ইমন। আরো ছিলেন মোশাররফ করিম, মৌসুমী হামিদ, তৌকীর আহমেদ, নূরে আলম নয়ন ও শর্মীমালা।

২০১৪ সালে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পায় ‘জালালের গল্প’। মূল প্রতিযোগিতা বিভাগ নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে বিশ্ব প্রিমিয়ার হয়। ২০১৫ সালে পর্তুগালে অনুষ্ঠিত ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবি নির্বাচিত হয় ও সেরা অভিনেতার পুরস্কার অর্জন করেন মোশাররফ করিম। একই বছরের নভেম্বরে গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবার চালু হওয়া ‘আ উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয়। রাজস্থানে অনুষ্ঠিত সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় ছবিটি। এতে আবু শাহেদ ইমন সেরা নবাগত নির্মাতার পুরস্কার লাভ করেন। এছাড়া তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ষষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয়। অস্কারের ৮৮তম আসরের জন্য বিদেশি ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে ‘জালালের গল্প’ নির্বাচিত করা হয়।

ডব্লিউএস

আরো পড়ুন...
শাকিব-জয়ার হ্যাটট্রিক
সেরা অভিনেতা শাকিব-মাহফুজ, অভিনেত্রী জয়া
এবার হিট সিনেমা বানাতে চাই : রিয়াজুল রিজু

‘মান’ বাঁচালেন শাকিব
দুই দশক পর সেরা সংলাপ রচয়িতা হুমায়ূন আহমেদ
‘প্রার্থনা’ করে সেরা জারা
‘নিজের চরিত্রে অভিনয় করে জাতীয় পুরস্কার পেয়ে খুশি’

print
 

আলোচিত সংবাদ