সহজিয়ার সাথে একই মঞ্চে বাংলাদেশের রকস্টার ম্যাক

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬

সহজিয়ার সাথে একই মঞ্চে বাংলাদেশের রকস্টার ম্যাক

পরিবর্তন ডেস্ক ১:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০২০

সহজিয়ার সাথে একই মঞ্চে বাংলাদেশের রকস্টার ম্যাক

সম্প্রতি কলকাতায়  ‘সহজিয়া’র সাথে মঞ্চ ভাগ করে নিলেন,  বাংলাদেশের রকস্টার মাকসুদুল হক ওরফে ‘ম্যাক’। ‘কলকাতা সবলা মেলায়’ ভারত-বাংলাদেশের এই মৈত্রীর সাংস্কৃতিক বন্ধনের সাক্ষী থাকলেন কয়েক হাজার দর্শক।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, মঞ্চে ম্যাক উঠতেই করতালির শব্দ বলে দিয়েছে বিদেশের মাঠিতেও তার জনপ্রিয়তার কথা। চুটিয়ে ‘গ্লোবাল বাউলিয়ান’-কে সম্বল করে পৃথিবীর বিভিন্ন দেশের গানবাজনা নিয়ে গবেষণামূলক কাজ করে যাচ্ছেন তিনি।

এইদিন অনুষ্ঠানে পরিবেশন করলেন ‘মৌসুমী’, ‘চিঠি’, ‘এমনি করে সবাই যাবে’, ‘কেনো এলে না’র মতো বিখ্যাত সব গান। ম্যাকের কণ্ঠ ও আবেদনে দর্শকরা ভেসে গেলেন সেই নব্বই দশকের নস্টালজিয়ায়।

কলকাতার জনপ্রিয় ব্যান্ড সহজিয়ারাএই দিন তাদের নিজস্ব ঘরানার বাইরে গিয়ে বাংলাদেশের সেই বিখ্যাত গান ‘সেই তুমি কেন এত অচেনা হলে’ গেয়ে প্রয়াত রকস্টার আয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানান। এছাড়াও প্রতিমা বড়ুয়ার গাওয়া ‘মাহুত বন্ধু রে’ এবং রাধারমণ দত্তের ‘ভ্রমর কইও গিয়া’ গান দু’টি রক মিউজিকের ধারায় পরিবেশন করে। তাদের এই যৌথ পারফর্মান্স সহজেই মন জয় করে শ্রোতাদের।

তখন উত্তাল সত্তরের দশক। ১৯৭৫ সালে কলকাতায় গৌতম চট্টোপাধ্যায় এবং ‘মহীনের ঘোড়াগুলি’ বাংলা ব্যান্ড সঙ্গীতের সূচনা করছে সবে। তখন ১৯৭৬ সালে ঢাকায় মাকসুদুলের হাত ধরে তৈরি হচ্ছে ‘ফিডব্যাক’, এরাই পরবর্তীতে বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের এক নজিরবিহীন রূপকার।

 ১৯৯৬ সালে রাজনৈতিক কারণে ম্যাক ‘ফিডব্যাক’ ছেড়ে বেরিয়ে এসে ‘মাকসুদ ও ঢাকা’ ব্যান্ড তৈরি করেন। এখনো তিনি চুটিয়ে ‘গ্লোবাল বাউলিয়ানা’-কে সম্বল করে পৃথিবীর গানবাজনা নিয়ে কাজ করছেন।

ম্যাক এবং সহজিয়ার প্রধান গায়ক দেব চৌধুরী মিলে সে দিন গাইলেন দুই বাংলার বিখ্যাত দু’টি গান। রুদ্র মহম্মদ শহীদুল্লাহর ‘আমার ভিতর বাহিরে’ এবং ম্যাকের ‘মেলায় যাই রে’। কলকাতার ব্যান্ড সঙ্গীতের শ্রোতারা এই সম্প্রীতির সাংস্কৃতিক মেলবন্ধনকে মনে রাখবেন অনেক দিন।  

এসকে

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও