স্বপ্নের নায়িকার আজ জন্মদিন

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬

স্বপ্নের নায়িকার আজ জন্মদিন

পরিবর্তন ডেস্ক ১:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৯

স্বপ্নের নায়িকার আজ জন্মদিন

‘চাঁদনী রাতে’ চলচ্চিত্রের মধ্যদিয়ে অভিষেক হয়েছিল স্বপ্নের নায়িকার। সিনেমা প্রেমীদের মনে ভালোবাসার একমাত্র নাম শাবনূর। নিজের অভিনয়ে ভক্তদের মনে এখনও স্বপ্নের নায়িকা হয়ে রয়েছেন শাবনূর। আজ সকলের প্রিয় শাবনূরের জন্মদিন। পারিবারিক ভাবে নাম রাখা হয় কাজী শারমিন নাহিদ নুপুর।

পরবর্তীতে সিনেমা জগতে আসার পর শাবনূর নাম রাখা হয়। শাবনূর শব্দের অর্ত রাতের আলো। সত্যিই তিনি সিনেমাজগতে এক উজ্জ্বল নক্ষত্র হয়েই আলো ছড়িয়েছেন। 

জীবনের এই বিশেষ দিনটিতে ভক্তদের শুভেচ্ছায় ভাসছেন তিনি। চলচ্চিত্রের সহকর্মীরা শুভেচ্ছা জানাচ্ছেন। পারিবারের সাথে এবারের জন্মদিন কাটবে শাবনূর। একান্তই কাছের কিছু মানুষের সঙ্গে দেখা হতে পারে। গল্প-আড্ডা আর স্মৃতিচারণে মুখর হবেন তাদের সাথে।

১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি।

২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন শাবনূর। তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন তিনি।

শাবনূর ২০১২ সালের ২৮ ডিসেম্বর বিয়ে করেন ব্যবসায়ী অনিক মাহমুদকে। এরপর তিনি অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন ও নাগরিকত্ব লাভ করেন। ২০১৩ সালের ২৯ ডিসেম্বর তিনি প্রথম ছেলে সন্তানের মা হন। তার ছেলের নাম আইজান নিহান।

সম্প্রতি কিছুদিনের জন্য দেশে ফিরেছেন তিনি। ‘কাঁটাতারের বেড়া’ নামের একটি সিনেমায় তার অভিনয় করার কথা চলছে। বেশ লম্বা একটি বিরতির পর তুমুল জনপ্রিয় এই অভিনেত্রীকে বড় পর্দায় আবারও দেখার জন্য অগণিত ভক্ত দীর্ঘকাল ধরেই মুখিয়ে আছেন।

সালমান শাহের সঙ্গে জুটি বেঁধে এই নায়িকা ১৪টি ছবি করেন। সালমানের মৃত্যু পরবর্তী সময়ে রিয়াজ, শাকিব খান ও ফেরদৌসসহ অনেক নায়কের সঙ্গেই অভিনয় করে সফল হন তিনি। রিয়াজ-শাবনূর জুটির পর ঢাকাই চলচ্চিত্রে সার্বজনীনভাবে জনপ্রিয় সুপারহিট  জুটি হিসাবে পরিচিত।

এই জুটির ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘মোল্লাবাড়ির বউ’, ‘প্রেমের তাজমহল’, ‘বুক ভরা ভালোবাসা’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘এ বাঁধন যাবে না ছিড়ে’, ‘মন মানে না’ ইত্যাদি ছবিগুলো মাইলফলক হয়ে আছে এদেশীয় চলচ্চিত্রে ব্যবসায়িক সাফল্যের ইতিহাসে।

এছাড়াও তার উল্লেখযোগ্য ছবির মধ্যে স্বপ্নের ঠিকানা, স্বপ্নের পৃথিবী, তোমাকে চাই এবং আনন্দ অশ্রু ইত্যাদি অন্যতম।

এসকে/জেডএস

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও